দিল্লির দূষণের জন্য দায়ী পাকিস্তান: উত্তর প্রদেশ সরকার

|

ছবি: সংগৃহীত

পাকিস্তান থেকে দূষিত বাতাস ঢোকার ফলেই দূষণের শিকার হচ্ছে দিল্লি। সুপ্রিম কোর্টে শুনানি পর্বে এমনই দাবি করলো ভারতের উত্তর প্রদেশ সরকার। খবর আনন্দবাজার পত্রিকার।

যোগী আদিত্যনাথের সরকার জানিয়েছে, দেশের রাজধানীর বায়ুদূষণ ঠেকানোর উদ্দেশে যদি পার্শ্ববর্তী রাজ্যগুলির শিল্পক্ষেত্রের ওপর বিধিনিষেধ জারি করা হয়, তবে উত্তর প্রদেশের দুধ প্রক্রিয়াকরণ ও চিনিশিল্পের ওপর নেতিবাচক প্রভাব পড়বে।

উত্তর প্রদেশ সরকারের এই যুক্তি দেয়ার পরেই উষ্মা প্রকাশ করেছেন দেশটির প্রধান বিচারপতি রমণা। যোগী-রাজ্যের কৌঁসুলিকে তিনি প্রশ্ন করেন, আপনি কি পাকিস্তানের শিল্পের ওপর নিষেধাজ্ঞা জারি করতে চান?

উচ্চ আদালতে নভেম্বরে জমা দেয়া হলফনামায় দিল্লি সরকার জানিয়েছিল, স্থানীয় স্তরে দূষণের মাত্রা কমাতে সম্পূর্ণ লকডাউন জারিসহ সমস্ত কড়া পদক্ষেপ করতে প্রস্তুত দিল্লি। তবে সেই পদক্ষেপ তখনই সম্পূর্ণ গ্রহণযোগ্য হবে, যখন সমগ্র জাতীয় রাজধানী ক্ষেত্র (এনসিআর) এবং তার পড়শি রাজ্যগুলিতেও বিধিনিষেধ বহাল করা হবে। উত্তর প্রদেশ, হরিয়ানার মতো রাজ্যগুলিতে কৃষকদের খড়বিচালি পোড়ানো ও শিল্পক্ষেত্রের দূষণের প্রভাব দিল্লিতে পড়ছে বলেও দাবি করেছিল অরবিন্দ কেজরিওয়ালের সরকার।

দূষণ ঠেকাতে দিল্লিতে সব ধরনের নির্মাণকাজের বিরুদ্ধে শীর্ষ আদালত আগে নিষেধাজ্ঞা জারি করেছিল। এর ফলে দিল্লিতে হাসপাতাল ও ক্লিনিক নির্মাণ বন্ধ হওয়ায় চিকিৎসা পরিষেবা নিয়ে সঙ্কট দেখা দিতে পারে বলে সুপ্রিম কোর্টকে জানিয়েছিল কেজরিওয়াল সরকার। শুক্রবার দিল্লিতে হাসপাতাল, ক্লিনিক নির্মাণের অনুমতি দিয়েছে দেশটির প্রধান বিচারপতির বেঞ্চ।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply