বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর অর্ধেকই আফগান

|

ছবি: সংগৃহীত।

বিবিসি ২০২১ সালে বিশ্বের ১০০ জন প্রভাবশালী ও অনুপ্রেরণাদায়ী নারীর তালিকা প্রকাশ করেছে। এবারের তালিকায় ওই ১০০ নারীর অর্ধেকই আফগানিস্তানের নাগরিক। এছাড়া স্থান পেয়েছেন দ্য ভ্যাকসিন কনফিডেন্স প্রজেক্টে নেতৃত্ব দেয়া হেইদি জে লারসন, নোবেলজয়ী মালালা ইউসুফজাই, সামোয়ার প্রথম নারী প্রধানমন্ত্রী ফিয়ামে নাওমি মাতাফা, ভারতের আইনজীবী ও অধিকারকর্মী মঞ্জুলা প্রদীপ, কেনিয়ার মডেল হালিমা অ্যাডেন, আফগান কবি লিমা আফশিদ, সাবেক আফগান নারী পুলিশ সদস্য মোমেনা ইব্রাহিমি, আফগানিস্তানের বাণিজ্যিক উড়োজাহাজের প্রথম নারী পাইলট মহাদেসি মিরজায়ির মতো নারীরাও।

বিবিসির এই তালিকা নিয়ে মার্কিন সাময়িকী ফোর্বর্সের প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানে কাজ করতে গিয়ে দমন-পীড়নের শিকার হওয়া নারীদের উৎসর্গ করে এবারের তালিকায় ৫০ জন আফগান নারীকে রাখা হয়েছে। তাদের কেউ কেউ নিজেদের নিরাপত্তার স্বার্থে ছদ্মনাম ব্যবহার করেছেন এবং ছবি দেননি।

১০০ প্রভাবশালী নারীকে বাছাই করার জন্য বিবিসির একটি দল কাজ করে থাকে। এই দলের সদস্যরা বিশ্বের বিভিন্ন দেশের প্রভাবশালী নারীদের নামের তালিকা জমা দেন। এরপর বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস নেটওয়ার্কের দলের পরামর্শ অনুযায়ী ছোট একটি তালিকা তৈরি করা হয়। যেসব প্রার্থী গত এক বছরে সংবাদের শিরোনাম হয়েছেন, কর্মকাণ্ডের জন্য প্রশংসিত হয়েছেন বা সমাজের কোনো গুরুত্বপূর্ণ পরিবর্তনে ভূমিকা রেখেছেন, তাদেরই মূলত নির্বাচন করা হয়ে থাকে।

আরও পড়ুন: পাকিস্তান-মিয়ানমারে সার্জিক্যাল স্ট্রাইকের মাস্টারমাইন্ড ছিলেন রাওয়াত


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply