৪০ বছর পর নামলো সুফিয়ার কাঁধের ঘানি

|

দীর্ঘ ৪০ বছর ধরে তেলের ঘানি টানছেন সুফিয়া বেগম। খুব একটা খোঁজখবর রাখে না ছেলেমেয়েরাও। সংগ্রামী ওই নারীকে নিয়ে যমুনায় সংবাদ প্রচারের পর সাহায্যে এগিয়ে এসেছে উপজেলা প্রশাসন ও স্বেচ্ছাসেবী সংগঠন। তাকে কিনে দেয়া হয়েছে আধুনিক মেশিন। মিলেছে ভবিষ্যতে আরও সহায়তার আশ্বাস।

মাসখানেক আগেও সুফিয়া নিজ কাঁধে ঘানি টানতেন। ৫ বা ১০ বছর নয়, চল্লিশ বছর ধরে চরম কষ্টের কাজ করেছেন ৫৫ বছর বয়সী বিধবা ওই নারী।

কিন্তু কষ্টের সেই জীবন এখন অতীত। টাঙ্গাইলের গোপালপুরের সুফিয়া বেগমকে নিয়ে সংবাদ প্রচার করে যমুনা নিউজ। তা দেখেই এগিয়ে আসে উপজেলা প্রশাসন ও স্থানীয় স্বেচ্ছাসেবীদের একটি সংগঠন। সুফিয়া বেগমকে দেয়া হয় একটি গাড়ি সুবিধাযুক্ত মেশিন। এখন আর ঘানি টানতে সুফিয়ার ব্যবহার করতে হবে না নিজের কাঁধ।

সুফিয়া বেগমকে সহায়তা করতে পেরে খুশি স্বেচ্ছাসেবীরা। উপজেলা প্রশাসনও পরবর্তীতে তাকে আরও সহায়তার আশ্বাস দিয়েছে। গোপালপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পারভেজ মল্লিক জানালেন, আপাতত খেয়াল করা হচ্ছে। পরে আরও সাহায্য প্রয়োজন হলে তা করা হবে।

কিশোরী বয়সে বিয়ে হয় সুফিয়ার। স্বামীর সংসারে এসেই শুরু ঘানি টানা। তিন মেয়ে তার, আছে দুই ছেলেও। বিয়ের পর সবাই থাকে আলাদা। তাদের কেউই খুব বেশি খোঁজ খবর রাখে না মায়ের।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply