ইসরায়েলের প্রধানমন্ত্রীর সফরের পরপরই ইরানকে কড়া বার্তা দিলো উপসাগরীয় দেশগুলো

|

ছবি: সংগৃহীত।

সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত সফর করেন ইসরায়েলি প্রধামন্ত্রী নাফতালি বেনেট। প্রথমবারের মতো তার এই সফরের উদ্দেশ্যই ছিলো ইরানের বিরুদ্ধে মধ্যেপ্রাচ্যে অবস্থান সুসংহত করা। সফরের পরপরই ইরান ইস্যুতে কড়া বার্তা দিলো উপসাগরীয় দেশগুলোর জোট জিসিসি। ইরানের পক্ষ থেকে হুমকি আসলেই তা ঐক্যবদ্ধভাবে মোকাবেলা করা হবে বলে সতর্ক করেছে জোটটি।

জিসিসির মহাসচিব নায়েফ আল হাজরফ বলেন, ইরান আমাদের প্রতিবেশী দেশ। এটা সত্য যে, আমরা দেশটির অস্তিত্ব মুছে ফেলতে পারবো না। কিন্তু নিজেদের নিরাপত্তা নিশ্চিতে সর্বোচ্চ ব্যবস্থাটাই নেবো। জিসিসিভুক্ত দেশগুলোর মধ্যে যে একতা রয়েছে তা কোনোভাবেই বিনষ্ট করা যাবে না। ইরান যখনই আমাদের জন্য হুমকি হয়ে উঠবে তখনই আমরা ঐক্যবদ্ধভাবে তাকে প্রতিরোধ করবো।

এদিকে, পরমাণু ইস্যুতে ইরান নিয়ে সোচ্চার আন্তর্জাতিক আণবিক কমিশনও। ‘আইএইএ’ প্রধানের অভিযোগ, প্রতিশ্রুতি অনুযায়ী সহায়তা করছে না তেহরান।

আইএইএর পরিচালক রাফায়েল গ্রসি বলেন, ইরানের কাছ থেকে যে ধরণের প্রতিশ্রুতি মিলেছিলো, বাস্তবে সে সহায়তার কিছুই পাওয়া যায়নি। একাধিক প্রকল্পে লাগানো আমাদের ক্যামেরায় বিঘ্ন ঘটানোর প্রমাণ মিলেছে। পরমাণু ইস্যু নিয়ে ইরান যদি কোনো সমঝোতায় পৌঁছাতে চায় তাহলে অবশ্যই দেশটিকে সহযোগীতাপূর্ণ আচরণ প্রকাশ করতে হবে। এর ব্যত্যয় হলে কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হবো আমরা।

তবে এ বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি ইরান। শুরু থেকেই নিজেদের পরমাণু কর্মসূচিকে শান্তিপূর্ণ আখ্যা দিয়ে আসছে দেশটি।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply