‘অধিকাংশ মানুষের ২ ডোজ টিকা নিশ্চিত করা জরুরি’

|

প্রতীকী ছবি।

রাসেল আহমেদ:

এখনই বুস্টার ডোজের পক্ষে মত নেই দেশের ভ্যাকসিন বিষয়ক জাতীয় পরামর্শক কমিটির। নাইট্যাগ কমিটি মনে করে, সবার আগে বেশিরভাগ মানুষের ২ ডোজ টিকা নিশ্চিত করা জরুরি। নাহলে, সুবিধা বঞ্চিত ও কম শিক্ষিতরা টিকাদানের আড়ালেই থেকে যাবে।

স্বাস্থ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী এই মাসেই শুরু হচ্ছে বয়স্কদের কোভিড বুস্টার ডোজ। যারা দুই ডোজ টিকা পেয়েছেন তাদের দেয়া হবে তৃতীয় ডোজ।

স্বাস্থ্য বিভাগের এমন পরিকল্পনায় মত নেই জাতীয় টিকাদান পরামর্শক কমিটি-নাইট্যাগের। এতে কেবল নির্দিষ্ট গোষ্ঠীর মধ্যে টিকাদান সীমাবদ্ধ থাকছে বলে মনে করে নাইট্যাগ। শিক্ষিত শহর ও মফস্বলের জনগোষ্ঠী যার বড় সুবিধাভোগী।

বিশেষজ্ঞদের মত, প্রত্যন্ত গ্রাম ও সুবিধাবঞ্চিতদের টিকার আওতায় আনা যায়নি এতদিনেও। আগ্রহ তৈরি করা যায়নি বয়স্কদের মাঝে। শক্ত প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে ৮০ ভাগ মানুষকে আগে দুই ডোজ টিকা নিশ্চিতের পরামর্শ নাইট্যাগ সদস্যদের।

করোনা নিয়ন্ত্রণে গঠিত জাতীয় পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক ডা. মো. শহিদুল্লা মনে করেন, টিকাদান হার তুলনামূলক ভালো। মজুদ ও প্রাপ্তি নিয়েও দুশ্চিন্তা নেই। তাই বুস্টার ডোজের পক্ষে তিনি।

দেশে এখন অন্তত ১ ডোজ টিকা পেয়েছেন ৫২ শতাংশ মানুষ, আর ডোজ সম্পন্ন করেছেন তার অর্ধেক। সব মিলিয়ে এখনও টিকা কর্মসূচির বাইরে রয়েছে ৪৮ শতাংশ মানুষ।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply