অধিনায়কত্ব নিয়ে আলোচনায় ভিরাট-রোহিত দ্বন্দ্ব

|

ছবি: সংগৃহীত

ভিরাট কোহলি আর রোহিত শর্মার অন্তর্দ্বন্দ্বের খবরে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কের পদ নিয়ে চলছে তুমুল আলোচনা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে ভিরাট কোহলি বিশ্রাম চাওয়ায় তৈরি হয়েছে ধুম্রজাল। কারণ, রোহিত শর্মা এখন ওয়ানডে অধিনায়ক। এর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে রোহিতের অধীনে টি-টোয়েন্টি সিরিজে খেলেননি ভিরাট। আর ভিরাটের নেতৃত্বে টেস্টে খেলা হয়নি রোহিতের। সব মিলে সাদা বলে নেতৃত্ব হারাবার পর টানা দুই সিরিজে ভিরাটের বিশ্রামে তৈরি হয়েছে বিতর্ক।

টি-টোয়েন্টি ফরম্যাট থেকে নিজের ইচ্ছাতেই অধিনায়কত্ব ছেড়েছেন ভিরাট কোহলি। তবে ওয়ানডে ফরম্যাটে অধিনায়কত্ব থেকে তাকে সরানো হয়েছে। এর কারণ হিসেবে বিসিসিআই জানিয়েছে, সাদা বলের দুই ফরম্যাটে একজনকেই অধিনায়ক হিসেবে চান তারা। তাই অধিনায়কত্ব হারিয়েছে ভিরাট।

তবে নেতৃত্ব পরিবর্তনের পর এখনও ভিরাট এবং রোহিত একে অপরের অধীনে মাঠে নামেননি। আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরেও তাদের দুজনকে একে অপরের নেতৃত্বে মাঠে নামতে দেখা যাবে না। হ্যামস্ট্রিংয়ের চোটের কারণে দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট থেকে ছিটকে গেছেন রোহিত। সুতরাং, ভিরাট কোহলির অধীনে মাঠে নামা হচ্ছে না এই হিটম্যানের। অন্যদিকে টানা দ্বিতীয় ওয়ানডে সিরিজ থেকে বিশ্রাম চেয়েছেন ভিরাট। নিজ কন্যার জন্মদিনে তিনি নিজে উপস্থিত থাকতে চান বলে বিশ্রাম চেয়েছেন ভিরাট। এ কারণে রোহিতের অধীনে মাঠে মানবেন না তিনি।

দুই সুপারস্টারের এই অন্তর্দ্বন্দ্বের খবর আরও উসকে দিয়েছেন ভারতের সাবেক অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিনের এক টুইট। আজহার লেখেন, ভিরাট কোহলি জানিয়েছে যে সে ওয়ানডে সিরিজে খেলবে না এবং রোহিত শর্মা টেস্ট সিরিজে নেই। বিশ্রাম নেয়ায় কোনো ক্ষতি নেই। কিন্তু এর জন্য সময়টাও তো উপযুক্ত হতে হবে।

নিউজিল্যান্ডের পর দক্ষিণ আফ্রিকা, পরপর দুই ওয়ানডে সিরিজে ভিরাটের বিশ্রামের কারণটা বেশ শক্ত। তবে কাকতালীয় এই ঘটনা ঘটলো এমন এক সময়ে, যখন রোহিতের সাথে ভিরাটের সম্পর্কের ফাটল নিয়ে গুজব পাচ্ছে শক্ত ভিত্তি।

আরও পড়ুন: সৌরভের বোর্ডের বিরুদ্ধে মুখ খুললেন ভিরাট কোহলি


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply