পাঙ্গাস চাষে সফল আটিয়া গ্রামবাসী, নজর নেই মৎস অফিসের!

|

ছবি: সংগৃহীত।

১৯৭৮ ও ১৯৮২ সালে দেশীয় মুদ্রা সংস্করণে দশ টাকার নোটের প্রচ্ছেদে স্থান পাওয়া চারশ’ বছরের পুরনো মসজিদটি প্রকৃতপক্ষে অবস্থিত টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার আটিয়া গ্রামে। পাশেই রয়েছে শাহান শাহ আদম (কাশ্মিরি) মাজার শরীফ। এজন্য গ্রামটির পরিচিতি দেশব্যাপী। এবার এর গৌরবে নতুন করে যুক্ত হয়েছে পাঙ্গাস চাষ।

পাঙ্গাসের গ্রাম নামে নতুন পরিচিতি পেয়েছে আটিয়া গ্রাম। আটিয়া গ্রামের পাঙ্গাসের সুনাম চারদিকে ছড়িয়ে পড়ছে। বাড়ি-বাড়ি পুকুর। ঘরে-ঘরে পাঙ্গাস চাষী। পুকুর ভরা পাঙ্গাস। পাঙ্গাসের গ্রামের সবাই এখন অর্থনৈতিকভাবে স্বাবলম্বী। পুকুরের মাটি ও পানির গুনগত মান এবং পুষ্টিকর খাবারে উৎপাদিত পাঙ্গাস জেলার মানুষের আস্থা কুড়িয়েছে। জেলার নিম্নমধ্যবিত্ত ও মধ্যবিত্ত মানুষের আমিষের চাহিদা পূরণ করছে আটিয়ার পাঙ্গাস। তবে চাষীদের দাবী মৎস কর্মকর্তাদের নজর নেই চাষীদের প্রতি।

কিছু সংখ্যক চাষীদের সফলতায় উৎসাহিত হয়ে আটিয়ার ঘরে-ঘরে তৈরি হয়েছে পাঙ্গাস চাষী। এই গ্রামে প্রায় দেড় শতাধিক পুকুরে এখন পাঙ্গাস চাষ হচ্ছে। পোনা মজুদ, পাঙ্গাস চাষ, মাছ ধরা, এমনকি বাজারে বিক্রি করাকে কেন্দ্র করে গ্রামের প্রায় দুই শতাধিক পরিবার প্রত্যক্ষ বা পরোক্ষভাবে পাঙ্গাস চাষের সাথে যুক্ত।

তবে গত কয়েক বছরে ধাপে-ধাপে বেড়ে খাবারের দাম দ্বিগুন হওয়ায় পাঙ্গাস চাষের আগাম দিনগুলো নিয়ে সংশয় দেখা দিয়েছে। খাবারের দাম কমানো, মাছ সরবরহের ব্যবস্থাসহ সরকারি পৃষ্টপোষকতা এই মুহূর্তে জরুরি বলে মনে করছেন এই গ্রামের পাঙ্গাস চাষীরা।

এনিয়ে গ্রামের একজন পাঙ্গাস মাছ চাষী বলেন, এখন দেড় শতাধিক পুকুরে পাঙ্গাস চাষ হচ্ছে। বর্তমানে খাবারের দাম দ্বিগুন। ৭০০ থেকে ৮০০ টাকা মূল্যের খাবারের বস্তা হয়েছে ১৭০০ থেকে ১৮০০ টাকা। মাছের দাম আগের মতোই রয়েছে। মৎস অফিস থেকে যদি কোনো প্রকার সহযোগিতা করা হতো বা প্রশিক্ষণ দেওয়া হত তাহলে আরো সাবলম্বী হতে পারতাম।

তবে চাষীদের অভিযোগ অস্বীকার করে দেলদুয়ার উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা আতিয়ার রহমান বলেন, নিয়মিত তাদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। তাদের জন্য এমন কোনও বরাদ্দ বা প্রণোদনা নেই যা দেয়া হয় না। পাঙ্গাস চাষ করে গ্রামের অনেকেই স্বাবলম্বী হয়েছেন। আমরা সাধ্যমতো পাঙ্গাস চাষীদের সহযোগিতা করছি। প্রশিক্ষণসহ নানা পরামর্শ দিয়ে মৎস্য অফিস সবসময় এসব মাছ চাষীদের পাশে আছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply