‘স্বপ্নের সোনার বাংলা’ দ্রুতই বাস্তবায়িত হবে: ভারতের রাষ্ট্রপতি

|

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

বাংলাদেশের মানুষের ‘স্বপ্নের সোনার বাংলা’ দ্রুতই বাস্তবায়িত হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সন্ধ্যায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় ‘মহাবিজয়ের মহানায়ক’ অনুষ্ঠানে তিনি একথা বলেন।

রামনাথ কোবিন্দ আরও বলেন, বাংলাদেশের ভৌগোলিক অবস্থান আর চলমান অগ্রযাত্রা দেশটিকে লক্ষ্যে পৌঁছে দেবে। বাংলাদেশ-ভারত বন্ধুত্ব অনন্য উল্লেখ করে তিনি বলেন, এ সম্পর্ক পারস্পরিক শ্রদ্ধা-আস্থা-সমতা আর শ্রদ্ধাবোধের। খুব দ্রুতই দু’দেশের যোগাযোগ বা কানকেটিভিটি নতুন উচ্চতায় পৌঁছাবে বলেও আশা প্রকাশ করেন রামনাথ।

অনুষ্ঠানে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, ৫০ বছরে বঙ্গবন্ধুর দেখানো পথে বাংলাদেশ কতটা চলতে পেরেছে, তা মূল্যায়নের সময় এসেছে। সততার সাথে সকল মানুষকে দায়িত্ব পালনের আহ্বান জানান আব্দুল হামিদ। মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের পাশে দাঁড়ানোর জন্য ভারতের সরকার ও জনগণকে কৃতজ্ঞতা জানান আব্দুল হামিদ। বলেন, ভারত কেবল বাংলাদেশের নিকটতম প্রতিবেশীই নয়, পরীক্ষিত বন্ধুও।

এর আগে বিকেলে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের বিজয়ের সুবর্ণজয়ন্তীতে দেশব্যাপী শপথ বাক্য পাঠ করিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শপথ পাঠ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, জাতীয় সংসদের স্পিকারসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক কর্মীরা। শপথ বাক্যে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের আদর্শে উন্নত, সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনার সোনার বাংলা গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply