শিক্ষার্থীদের আত্মহত্যা রুখতে হোস্টেল থেকে সিলিং ফ্যান খুলে নিচ্ছে আইআইএসসি

|

ছবি: সংগৃহীত।

রাজার পায়ে ধুলো লাগা ঠেকাতে গোটা নগর পুরু চামড়ায় মুড়িয়ে দেয়ার ফন্দি আঁটা হয়েছিল ‘জুতা আবিষ্কার’ কবিতায়। এবার পড়ুয়াদের আত্মহত্যা রুখতে হস্টেল থেকে সিলিং ফ্যান খুলে নিলো বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইন্সস্টিটিউট অফ সায়েন্সেস (আইআইএসসি)। সংশ্লিষ্ট সূত্রের দাবি, ক্যাম্পাসে পড়ুয়াদের আত্মহত্যার প্রবণতায় রাশ টানতেই এই সিদ্ধান্ত কর্তৃপক্ষের।

বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইন্সস্টিটিউট অি সায়েন্সেস’র দুনিয়াজোড়া সুনাম। বিভিন্ন সংস্থার ক্রমতালিকায় দেশে প্রথম সারিতেই তার নাম। এ হেন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যেন আত্মহত্যা করতে না পারেন, সেজন্য ঘর থেকে সিলিং ফ্যান খুলে এমন ফ্যান লাগানো চলছে, যা থেকে ঝুলে পড়া কার্যত অসম্ভব।

একটি সূত্রের দাবি, এ বছর আইআইএসসি’র ক্যাম্পাসে চার শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। গত বছর এই সংখ্যা ছিল দুই। তাই শিক্ষার্থীদের ঘর থেকে সিলিং ফ্যান খোলার এই সিদ্ধান্ত। ১৫ দিনের মধ্যেই ফ্যান সরানোর কাজ শেষও হয়ে যাবে বলে জানান তিনি।

আরও পড়ুন: আত্মহত্যা করতে ট্রেনের সামনে ঝাঁপ, অক্ষতই রইলেন তরুণী

এ ব্যপারে শিক্ষার্থীরা বলেন, এটা কোনো সমাধান না। সিলিং ফ্যান খুলে অন্য ফ্যান লাগালেই সমস্যার সমাধান হবে বিষয়টি এমন না। আইআইএসসি’র পড়ুয়াদের মানসিক চাপ কমাতে শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যেই রয়েছে ওয়েলনেস সেন্টার। তা আদতে নখদন্তহীন হয়ে পড়েছে বলে শিক্ষার্থীরা অভিযোগ করেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply