ভারতে মেয়েদের বিয়ের বয়স বাড়াতে প্রস্তাব পাস

|

ভারতের কেন্দ্রীয় সরকার বেশ কিছু দিন ধরেই বাড়াতে চাইছিল মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স। এবার দেশটির কেন্দ্রীয় মন্ত্রিসভা মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ বছর করার প্রস্তাব পাস করেছে। ভারত সরকারের পলিসি থিংকট্যাংক নীতি ২০২০ সালের ডিসেম্বরেই মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স বাড়ানোর প্রস্তাব পাঠিয়েছিল কেন্দ্রের কাছে। সে প্রস্তাবের প্রেক্ষিতেই সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা।

মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ২১ করার এ প্রস্তাবকে আইনে পরিণত করতে আরও বেশকিছু পদক্ষেপ নিতে হবে ভারত সরকারকে। দেশটির সরকার বাল্যবিবাহ নিষেধাজ্ঞা আইন ২০০৬-এ একটি সংশোধনী আনবে এবং ফলস্বরূপ বিশেষ বিবাহ আইন এবং হিন্দু বিবাহ আইন-১৯৫৫ এর মতো আইনেও সংশোধন আনা হবে বলে জানা গেছে। 

নীতি আয়োগের রিপোর্টে বলা হয়েছিল, নারীদের প্রথম সন্তান হওয়ার বয়স ন্যূনতম ২১ বছর হওয়া উচিত। আর তাই নারী ও শিশুর স্বাস্থ্য সুনিশ্চিত করতে বিয়ের ন্যূনতম বয়সসীমা বাড়ানো প্রয়োজন। এর আগে, গত বছর ভারতের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানেই এমন ইঙ্গিত দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নরেন্দ্র মোদি বলেন, মেয়েদের অপুষ্টির হাত থেকে রক্ষা করতে সঠিক বয়সে তাদের বিয়ে হওয়া জরুরি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply