ব্যাট হাতে গড়া অ্যান্ডারসনের যে রেকর্ডের ধারেকাছে নেই কেউ!

|

ছবি: সংগৃহীত

অ্যাশেজে অনন্য কীর্তি গড়লেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন। অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাডিলেড টেস্টে নট আউট থেকে গড়লেন শততম নট আউট থাকার রেকর্ড, যা নেই আর কোনো ক্রিকেটারের। বিপক্ষ দলের বুকে কাঁপন ধরানো এই বোলারের এমন কীর্তি অনন্য হয়ে আছে ক্রিকেটের অভিজাত শ্রেণিতে।

ক্যারিয়ারের পড়ন্ত বেলায়ও উজ্জ্বল জেমস অ্যান্ডারসন। টেস্ট ক্রিকেট তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় রয়েছে ৩৯ বছর বয়সী এই ক্রিকেটারের নাম। সেই সাথে রয়েছে ইনিংসে ৩১ বার ৫ উইকেট দখলের কীর্তিও। এবার বলে নয়, রেকর্ড গড়লেন ব্যাট হাতে। ব্যাট হাতে করে ফেললেন অন্য রকম এক সেঞ্চুরি। যে সেঞ্চুরিতে অ্যান্ডারসনের ত্রি-সীমানায় নেই কোনো ব্যাটার। ক্যারিয়ার জুড়ে কোনো শতকের দেখা পাননি তিনি। ব্যাটিং গড়ও ১০’র নীচে। তবুও আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাট করতে নেমে শতবার অপরাজিত থাকার রেকর্ড গড়লেন অ্যান্ডারসন। ১৬৭ টেস্টের ২৩৪ টি ইনিংসে এই অনন্য কীর্তি গড়লেন তিনি। বিশ্বের প্রথম ব্যাটার হিসেবে অ্যান্ডারসন স্পর্শ করলেন এই মাইলফলক।

বল হাতে নিয়মিতই দ্যুতি ছড়ান এই ইংলিশ পেসার। টেস্টে ১৬৬ ম্যাচে ৩০৯ ইনিংসে বল করে শিকার করেছেন ৬০০’র বেশি উইকেট। তবে ব্যাট হাতে টেস্ট ক্রিকেটে অপরাজিত থাকার এমন শতক একেবারেই অনন্য। ক্যারিবিয় লেজেন্ড কোর্টনি ওয়ালশ ৬১ বার অপরাজিত থেকে আছেন দ্বিতীয় স্থানে। আর ৫৬ ইনিংসে অপরাজিত থেকে তিন নম্বরে আছেন শ্রীলঙ্কার কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন। টেস্টে অর্ধশতাধিকবার নট আউট থাকার কীর্তি আছে আরও দুইজন ক্রিকেটারের। তারা হলেন ইংল্যান্ডের বব উইলিস ও নিউজিল্যান্ডের ক্রিস মার্টিনের; যাদের সবার পরিচয় বোলার।

আরও পড়ুন: কোহলি বড্ড ঝগড়াটে: সৌরভ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply