২০২১ সালে বিশ্বজুড়ে হত্যার শিকার ৪৫ সাংবাদিক

|

ছবি: সংগৃহীত।

বিদায়ী বছর ২০২১ সালে বিশ্বে মোট ৪৫ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে। শুক্রবার (৩১ ডিসেম্বর) এ তথ্য প্রকাশ করেছে আন্তর্জাতিক পর্যবেক্ষক সংস্থা দ্য ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্ট (আইএফজে)। খবর আল জাজিরার।

আইএফজের তথ্য অনুযাযী, ২০২১ সালে সবচেয়ে বেশি সংখ্যক সাংবাদিক খুন হয়েছেন এশিয়া প্যাসিফিক অঞ্চলে। ওই বছর কেবল এশিয়াতেই ২০ জনকে হত্যা করা হয়েছে। দ্বিতীয় অবস্থানে আছে যুক্তরাষ্ট্র, সেখানে মারা গেছেন ১০ জন সাংবাদিক। এছাড়া আফ্রিকাতে ৮ জন, ইউরোপে ৬ জন ও মধ্যপ্রাচ্যে কেবল একজন সাংবাদিককে হত্যা করা হয়েছে।

২০২১ সালে সবচেয়ে বেশি সংখ্যক সাংবাদিক হত্যার শিকার হয়েছেন আফগানিস্তানে। এ সংখ্যা নয়জন। এছাড়া ওই বছর পাকিস্তানে ৩ জন, ভারতে ৪ জন এবং মেক্সিকোতে ৮ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে।

আইএফজের পক্ষ থেকে বলা হয়েছে, মূলত দুর্নীতি, অপরাধ ও ক্ষমতার অপব্যবহার নিয়ে প্রতিবেদন করার কারণেই হত্যার শিকার হতে হয়েছে ওই সাংবাদিকদের। সংখ্যাটি দুঃখজনক হলেও এটি বিগত বছরগুলোর তুলনায় অনেক কম।

একই তথ্য বলছে আরও একটি ওয়াচডগ রিপোর্টাস উইদাউট বর্ডার (আরএসএফ) বলছে, ২০২১ সালে হত্যা করা হয়েছে ৪৬ জন সাংবাদিককে। তবে ১৯৯৫ সালের পর থেকে সাংবাদিক হত্যার হার এ বছরই সর্বনিম্ন ছিল।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply