টনি ব্লেয়ারের নাইট উপাধি বাতিলে রানির কাছে ৬ লাখ চিঠি

|

ছবি: সংগৃহীত।

গত সপ্তাহেই সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারকে দেশটির সর্বোচ্চ সম্মানিত খেতাব নাইট উপাধি দেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। তবে এই সম্মাননা বাতিল করতে এরই মধ্যে প্রায় ৬ লাখ আবেদন জমা পড়েছে রানির কাছে। খবর ডেইলি মেইলের।

ব্লেয়ারের নাইট উপাধি বাতিল করার জন্য যারা আবেদন করেছেন, তাদের ভাষ্য- ২০০৩ সালে ইরাকে যে মিথ্যা তথ্যের ভিত্তিতে সামরিক আগ্রাসন চালানো হয়, তার জন্য দায়ি ব্লেয়ার। সাবেক এই প্রধানমন্ত্রীকে যুদ্ধাপরাধী আখ্যা দিয়ে এসব চিঠিতে বলা হয়েছে, ইরাকে সেই অবৈধ হামলার জন্য ব্লেয়ারের শাস্তি হওয়া উচিত, সম্মাননা নয়। আর এ নিয়ে এরই মধ্যে চাপ বাড়ছে বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসনের ওপর।

১৯৯৭ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন টনি ব্লেয়ার। তবে তাকে বিশ্বের সবচেয়ে অপছন্দনীয় রাজনৈতিক ব্যক্তিত্বদের একজন বলে আখ্যা দিয়েছেন আবেদনকারীরা। ফলে তাকে ব্রিটেনের সর্বোচ্চ সম্মাননা দেয়ায় ব্রিটিশ সমাজে গভীর নেতিবাচক প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে এবং তা প্রতি মুহূর্তেই বাড়ছে।

এদিকে, ইরাক থেকে যুদ্ধফেরত সেনারাও ব্লেয়ারকে নাইট উপাধি দেয়ার বিরোধীতা করেছেন। তাদের বক্তব্য, নাইট উপাধি দেয়ার আগে ইরাক যুদ্ধের প্রেক্ষাপট ও ব্লেয়ারের ভূমিকা সম্পর্কে আরও পরীক্ষা-নিরীক্ষা করা দরকার ছিল।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply