সাইকেলে পাহাড় দাপিয়ে বেড়াচ্ছেন শ্রবণ ও বাক প্রতিবন্ধী তাহমিদ

|

মাউন্টেন বাইকার তাহমিদ।

‘বিশেষ চাহিদাসম্পন্ন’ শব্দটি শুনলে চোখের সামনে ভেসে ওঠে একজন মানুষের শারীরিক বা মানসিক সীমাবদ্ধতার চিত্র। এই সীমাবদ্ধতার গণ্ডি পেরিয়ে অনেকেই এগিয়ে গেছেন অনেক দূর। চট্টগ্রামের ফটিকছড়ির পেশাদার মাউন্টেন বাইকার তাহমিদ আহমেদ চৌধুরী তেমনই একজন বাক ও শ্রবণ প্রতিবন্ধী। ইউটিউবে ভিডিও দেখেই আঁকাবাঁকা পাহাড়ের বুকে ঝুঁকিপূর্ণ সাইক্লিং করে নজর কেড়েছেন সবার। অংশ নিয়েছেন আন্তর্জাতিক প্রতিযোগিতায়ও।

কোনো ধরনের প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াই পেশাদার মাউন্টেন বাইকারদের মতো পাহাড়ে অনায়াসে বাইকিং করের তাহমিদ। শারীরিক সীমাবদ্ধতা জয় করে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন চট্টগ্রামের ফটিকছড়ির এই ছেলে। ২০১৯ সালে নেপালে সাউথ এশিয়ান গেমস ডাউনহিলে শারীরিক অসুস্থতা নিয়েও ৮ম স্থান অধিকার করেন।

২০১৮ সালে খুলশী গ্রামার স্কুলে ৭ম শ্রেণি পর্যন্ত পড়ার পর বিরতি দেন তাহমিদ। যতো আগ্রহ মাউন্টেন বাইকিং নিয়ে। ইউটিউবে ভিডিও দেখেই আগ্রহ জন্মে তার। পৃষ্ঠপোষকতা পেলে দেশের জন্য গৌরব বয়ে আনবেন বলে আশা পরিবারের।

মাউন্টেন বাইকিংয়ে তাহমিদের দক্ষতায় মুগ্ধ তার সর্তীর্থরাও। ছয় ভাই বোনের মধ্যে তাহমিদ সবার বড়। তার ছোট বোনও একজন বাক প্রতিবন্ধী।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply