পুরস্কারের পুরো টাকা অনুদান হিসেবে দিয়ে দিলেন দুই প্রকৃতিপ্রেমী

|

পুরস্কার গ্রহণ না করে পুরোটাই অনুদান হিসেবে হস্তান্তর করেছেন পাখিপ্রেমি ইনাম আল হক ও প্রকৃতিপ্রেমি রাজিয়া সামাদ ডালিয়া।

সিটি ব্যাংক-পত্রপল্লব দ্বিজেন শর্মা নিসর্গ পুরস্কার-২০২১ পেয়েছেন চার ব্যক্তি ও এক প্রতিষ্ঠান। তবে, পুরস্কার হাতে নিয়ে সাথে সাথেই তা অনুদান হিসেবে ফিরিয়ে দিয়ে ব্যতিক্রমী এক নজির স্থাপন করেছেন পাখিপ্রেমি ইনাম আল হক ও প্রকৃতিপ্রেমি রাজিয়া সামাদ ডালিয়া।

বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলানায়তনে প্রকৃতিপ্রেমিদের মিলনমেলা। সেখানে দেয়া হয়েছে ২০২১ সালের দ্বিজেন শর্মা পুরস্কার। যেখানে প্রধান অতিথি বনমন্ত্রী শাহাব উদ্দিন। জীববৈচিত্র সংরক্ষণে উল্লেখযোগ্য অবদান রাখায় এবার পুরস্কার জিতেছেন পাখি প্রেমি ইনাম আল হক। লাখ টাকার পুরস্কার হাতে নিয়েই তা অনুদান হিসেবে ফিরিয়ে দেন ইনাম আল হক। আহ্বান জানান, প্রকৃতির কল্যাণে ব্যয় করার।

এসময় তিনি বলেন, এই চেকটি বোধহয় আমি নিতে পারবো না। বিশাল এ চেকটিকে আমি দ্বিজেন শর্মা প্রতিষ্ঠিত তরু পল্লবকে দিতে চাই। যদি তারা গ্রহণ করেন তাহলে আমি বাধিত হবো।

একই পথ অনুসরণ করেন ‘বৃক্ষসখা’ সম্মাননা পাওয়া রাজিয়া সামাদ ডালিয়া। বলেন, অর্থ নয়, সম্মান আর ভালোবাসাকেই সঙ্গে নিতে চান শেরপুরের মাদার তেরেসা খ্যাত এই মানবহিতৈষী। তিনি বলেন, মানুষ শহরে আসে অভিজ্ঞতার জন্য, আর আমি গ্রামে গিয়েই অভিজ্ঞ মানুষ হয়েছি। ক্রমে আমার মনের বিকাশ ঘটেছে।

এছাড়া বন ও প্রতিবেশ সংরক্ষণে বিশেষ অবদান রাখায় এদিন পুরস্কার জেতে রাঙামাটির সারোয়াতলী সংরক্ষিত বনাঞ্চল কমিটি। সংগঠনটির পক্ষে পুরস্কার নেন সভাপতি যতিন রায় চাকমা। বৃক্ষসখা সম্মাননা পেয়েছেন আরও দু’জন। তারা হলেন শাহজাহান মৃধা বেনু ও সালমা বিনতে নূর।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply