উদ্যোক্তাদের মতে দেশে ব্যবসায় মূল বাধা দূর্নীতি: সিপিডি

|

দেশে ব্যবসায় মূল বাধা দুর্নীতি, ৬৮ ভাগ উদ্যোক্তা এমনটা মনে করেন। ‘কেমন অবস্থায় আছে দেশের ব্যবসার পরিবেশ’ এই শিরোনামে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) করা এক জরিপে ওঠে এসেছে এ তথ্য। বুধবার (২৬ জানুয়ারি) রাজধানীতে আয়োজিত এক অনুষ্ঠানে সিপিডি জরিপের ফল তুলে ধরে।

৫৬ ভাগ উদ্যোক্তা প্রশাসনের অদক্ষতাকে সমস্যা হিসেবে চিহ্ণিত করেছে। অর্থায়ন স্বল্পতার কথাও ওঠে এসেছে জরিপে। এছাড়া এতে নতুন ঝুঁকি হিসেবে এসেছে স্বাস্থ্য, কর কাঠামো আর দক্ষ মানব সম্পদের অভাব। দেশের ৭৩টি ব্যবসা প্রতিষ্ঠানের ওপর এ জরিপ চালানো হয় বলে জানিয়েছে সিপিডি।

সিপিডির পক্ষ থেকে জানানো হয়, বড় বড় ব্যবসায়ীদের চেয়ে বেশি সমস্যায় পড়ছে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা। আর জরিপে ৪৫ শতাংশ ব্যবসায়ীরা বলেছেন, করোনার সংকট থেকে অর্থনীতি পুনরুদ্ধারে আরও ৩ বছর দরকার। করোনায় পরিস্থিতি সামাল দিলেও ২৮ ভাগ প্রতিষ্ঠানই ব্যয় সংকোচন নীতি নিয়েছে। তবে অবকাঠামোগত উন্নয়নে সন্তুষ্টি জানিয়েছে বেশিরভাগ উদ্যোক্তা।

এছাড়া ডিজিটাল ব্যবসায় স্বচ্ছতা নিশ্চিত করার পরামর্শ আসে জরিপে। গত বছরের এপ্রিল থেকে জুলাইয়ে এই জরিপ পরিচালনা করে সিপিডি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply