স্পট ফিক্সিংয়ের দায়ে ফিফার নিষেধাজ্ঞায় আরামবাগের খেলোয়াড়-কর্মকর্তা

|

ছবি: সংগৃহীত

স্পট ফিক্সিংয়ের দায়ে আরামবাগের সাবেক সভাপতি, ট্রেইনার ও টিম ম্যানেজারকে আজীবনের নিষিদ্ধ করেছে ফিফা। একইসাথে ১০ বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন ক্লাবটির সাবেক ফিজিও ও গেম এনালিস্ট। আর বিভিন্ন মেয়াদে নিষেধাজ্ঞা জুটেছে ক্লাবটির সাবেক ১৪ ফুটবলারের।

২০২০-২১ মৌসুমে স্পট ফিক্সিংয়ের কালো থাবা পড়েছিল দেশের ফুটবলে। লাইভ বেটিং, ম্যাচ ম্যানিপুলেশন ও অনলাইন বেটিংয়ে যুক্ত প্রিমিয়ার লিগের ক্লাব আরামবাগ ক্রীড়া সংঘ; এমন তথ্য জানিয়ে বাফুফেকে সতর্ক করে এএফসি। এরপর অধিকতর তদন্তে প্রমাণ মেলে স্পট ফিক্সিংয়ের। ক্লাবটির সাবেক সভাপতি মিনহাজকে আজীবনের জন্য নিষিদ্ধ করেছে বাফুফে। পাশাপাশি কোচ, ট্রেইনার ও বেশ কয়েকজন ফুটবলারকে বিভিন্ন মেয়াদে নিষিদ্ধ করেছে ফেডারেশন।

এবার অভিযুক্তদের বিভিন্ন মেয়াদে নিষিদ্ধ করেছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এর মধ্যে সাবেক সভাপতি মিনহাজ, টিম ম্যানেজার গওহর জাহাঙ্গীর রুশো, ভারতীয় ট্রেইনার মাইদুল ইসলাম ও সহকারী টিম ম্যানেজার আরিফ হোসেনকে বিশ্বব্যাপী আজীবনের জন্য নিষেধাজ্ঞা দিয়েছে সংস্থাটির ডিসিপ্লিনারি কমিটি।

আর ১০ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে ক্লাবটির ভারতীয় ফিজিও সঞ্জয় বোস ও ভারতীয় গেম অ্যানালিস্ট আজিজুল শেখকে। নিষেধাজ্ঞার খড়গ নেমেছে ক্লাবটির সাবেক ফুটবলারদের উপরও। দুই গোলরক্ষক আপেল মাহমুদ ও আবুল কাশেমসহ মোট ১১ স্থানীয় ফুটবলারকে নিষিদ্ধ করা হয়েছে ১ বছরের জন্য।

এছাড়া, ২ বছরের নিষেধাজ্ঞা দেয়া হয়েছে ক্লাবটির নাইজেরিয়ান ফুটবলার ক্রিস্টোফার চিজোবাকে। আর ৩ বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন অস্ট্রেলিয়ান ফুটবলার ক্রিশ্চিয়ান স্মিথ ও শামীম রেজা।

আরও পড়ুন: আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হলেন পাকিস্তানি পেসার হাসনাইন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply