ভালো কোচের অভাবে ভুগছে ক্রিকেট বিশ্ব

|

ছবি: সংগৃহীত

ভালো কোচের অভাবে ভুগছে ক্রিকেট বিশ্ব। জাতীয় দল গুলোর পাশাপাশি বিশ্বব্যাপী চলছে ফ্রাঞ্চাইজি ক্রিকেট লিগ। বিপিএল, পিসিএল ও আইপিএলে মোট ২২ দলের খেলা চলায় ভালো কোচ নিয়ে রীতিমতো টানাটানি চলছে ফ্রাঞ্চাইজি গুলোর মধ্যে। অনেক ফ্রাঞ্চাইজি কাড়ি কাড়ি টাকা খরচ করে দল গড়লেও পাচ্ছে না ভালো মানের কোচ। আর তাতে মিলছে না কাঙ্ক্ষিত সাফল্য।

বাংলাদেশে চলছে বিপিএল, পাকিস্তানে পিসিএল আর ভারতে শুরু হওয়ার অপেক্ষায় আইপিএল। ক্রিকেটের বিশ্বায়নের যুগে একযোগে প্রায় ২২ টি দলের জন্য প্রয়োজন কোচের। প্রতিটি টুর্নামেন্টেই স্থানীয় কোচের পাশাপাশি বিদেশি কোচে আস্থা ফ্র্যাঞ্চাইজিগুলো। আর তাতেই সংকট। ভালো কোচের খরায় ভুগছে ক্রিকেট বিশ্ব। ভালো কোচ না পেয়ে ভালো দল গড়েও ভুগছে ফ্রাঞ্চাইজিগুলো।

যার অন্যতম বড় উদাহরণ হতে পারে বাংলাদেশ প্রিমিয়ার লিগের দল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। কোচ পল নিক্সনের অধীনে কি দারুণ শুরুটাই না করেছিল দলটি। এই কোচের নেতৃত্ব ছাড়ার আগে টেবিলের দুইয়ে ছিল চট্টগ্রাম। তার প্রস্থানের পরেই যেনো পথ হারাতে থাকে দলটি। বর্তমানে ৮ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচে অবস্থান দলটির।

এদিকে পিসিএলেও চলছে ভালো কোচের খরা। উড়তে থাকা মুলতান সুলতানের কোচ অ্যান্ডি ফ্লাওয়ার এবার চলে যাচ্ছেন আইপিএলে। তার নেতৃত্বে চার ম্যাচের সবগুলোতেই জয় পেয়েছে বর্তমান চ্যাম্পিয়ন দলটি। কিন্তু আইপিএলের দল লক্নৌ সানরাইজার্সের সাথে আগে থেকেই চুক্তি থাকায় চলে যেতে হচ্ছে ফ্লাওয়ারকে।

এভাবেই ভালো মানের কোচ নিয়ে চলছে টানাটানি। যারা পাচ্ছেন তারা লাভবান। আর যেসব ফ্রাঞ্চাইজি কাড়ি কাড়ি টাকা খরচ করেও ভালো কোচ পাচ্ছে না তাদের সঙ্গী হচ্ছে হতাশা।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply