বিশ্বে ওমিক্রন শনাক্তের পর ৫ লাখ লোক মারা গেছে: ডব্লিওএইচও

|

ছবি: সংগৃহীত

বিশ্বে ওমিক্রন শনাক্তের পর এ পর্যন্ত পাঁচ লাখ লোকের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও)। মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) এ কথা জানিয়ে একে অতি মর্মান্তিক বলে উল্লেখ করেছে ডব্লিওএইচও।

সংস্থাটির ইন্সিডেন্ট ব্যবস্থাপক আবদি মোহাম্মদ বলেছেন, গত নভেম্বরের শেষে ওমিক্রনকে উদ্বেগজনক ধরন হিসেবে ঘোষণার পর বিশ্বে ১৩ কোটি লোক এতে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে পাঁচ লাখ লোক।

তিনি আরও বলেন, সবাই যখন বলছে ওমিক্রন তীব্র নয়, কিন্তু তারা একটি বিষয় মিস করছে যে এটি শনাক্তের পর থেকে এ পর্যন্ত এতে পাঁচ লাখ লোক মারা গেছে। এটি সত্যিই অতি মর্মান্তিক। ওমিক্রন শনাক্তের পর এটি ডেল্টা ধরনকে টপকে গেছে। এটি সহজেই ছড়িয়ে পড়েছে, কারণ ওমিক্রন খুবই সংক্রামক। যদিও এতে তীব্র অসুস্থ হওয়ার কারণ নেই।

সংস্থার কোভিড-১৯ বিষয়ক টেকনিক্যাল প্রধান মারিয়া ভ্যান কারখোভ বলেন, ওমিক্রন শনাক্তের সংখ্যা খুবই আশ্চর্যজনক। কিন্তু সত্যিকারের সংখ্যা আরও বেশি হবে। আমরা মহামারির মাঝামাঝি অবস্থায় আছি। এখনও অনেক দেশ ওমিক্রনের চূড়া পার করেনি। গত কয়েক সপ্তাহ ধরে মৃত্যুর সংখ্যা বেড়ে গেছে। এটি খুবই উদ্বেগের বিষয়।

মারিয়া ভ্যান আরও বলেন, ভাইরাসটি ক্রমাগত বিপদজনক হয়ে উঠছে।

প্রসঙ্গত, গত বছরের নভেম্বর মাসে দক্ষিণ আফ্রিকায় প্রথম করোনার ‘ওমিক্রন’ ধরনটি শনাক্ত হয়। এ ধরন অধিক সংখ্যকবার জিনগত রূপ বদল এবং মানুষের রোগ প্রতিরোধব্যবস্থাকে ফাঁকি দিতে সক্ষম বলে বিজ্ঞানীদের ধারণা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply