‘আগামী বাজেটে অগ্রাধিকার পাবে স্থানীয় শিল্প সুরক্ষা’

|

খাতা কলমে গত দুই বছরে কর্পোরেট কর হার কমানো হলেও তার সুফল মিলছে না। ক্ষেত্র বিশেষে হার গিয়ে ৪০ থেকে ৫০ ভাগে দাঁড়াচ্ছে বলে মনে করে ব্যবসায়ীদের সংগঠন এমসিসিআই। তবে কর্পোরেট কর হার কমিয়ে আনলে রাজস্ব ঝুঁকি তৈরি হবে বলে মনে করেন এনবিআর চেয়ারম্যান মো. আবু হেনা রহমাতুল মুনিম। তাই আগামী বাজেটে স্থানীয় শিল্প সুরক্ষা অগ্রাধিকার পাবে বলে জানানো হয়।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) সকালে এনবিআরের সঙ্গে প্রাক বাজেট আলোচনায় সংগঠনটি এই দাবি জানায়। বলা হয়, স্থানীয় শিল্পের উৎপাদন পর্যায়ে সর্বসাধারণের ব্যবহার্য পণ্যে ৫ থেকে ১৫ ভাগ সম্পূরক শুল্ক ধার্য করা আছে। তবে জনস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ পণ্যে এই শুল্কারোপের কথা।

আরও পড়ুন: পুঁজি সংকট ও লবণের মূল্যবৃদ্ধিতে অচলাবস্থায় নাটোরের চামড়ার আড়ত

সর্বসাধারণের ব্যবহার্য পণ্য, অবকাঠামো ও শিল্প যন্ত্রপাতি সুরক্ষা করে এমন পণ্যের ওপর সম্পূরক শুল্কারোপ করায় সক্ষমতা হারাচ্ছে স্থানীয় শিল্প। বলা হয়, সকল শিল্পখাতের জন্য একরকম করহার নির্ধারণ করা প্রয়োজন। গার্মেন্টস খাতের জন্য যে সুবিধা দেয়া হচ্ছে তা অন্য খাত পাচ্ছে না। এক্ষেত্রে বৈষম্য দূর করা দরকার।

এনবিআর চেয়ারম্যান মো. আবু হেনা রহমাতুল মুনিম বলেন, রাজস্ব ব্যবস্থায় স্বচ্ছতা আনার কাজ চলছে। অটোমেশন কার্যক্রম চলমান। ধীরে ধীরে পরিস্থিতির উন্নতি হচ্ছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply