টি-টোয়েন্টি ক্যারিয়ার কি শেষ জাতীয় দলের ওপেনার নাঈমের?

|

মোহাম্মদ নাঈম।

টি-টোয়েন্টি ক্যারিয়ার কি শেষ জাতীয় দলের নিয়মিত ওপেনার মোহাম্মদ নাঈমের? চলতি বিপিএলে টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের দল ঢাকায় ওপেনার হিসেবে জায়গা হয়নি তার, বরং খেলতে হয়েছে ৮ নম্বরে পর্যন্ত। অফ ফর্মের কারণে আফগানিস্তান সিরিজে তার জায়গা হবে কিনা, সেই প্রশ্নও এখন উঠছে। তবে তার নিজের জায়গায় খেলতে না পারাকে দুঃখজনক বলছেন সাবেক অধিনায়ক রকিবুল হাসান ও নাঈমুর রহমান দুর্জয়।

মিনিস্টার গ্রুপ ঢাকার কোচ মিজানুর রহমান বাবুল বলেছিলেন, ডানহাতি-বামহাতি কম্বিনেশন ঠিক রাখার জন্যই নাঈমের ব্যাটিং পজিশন নিচে নেমে যাচ্ছে। ওপেন করা তামিম আগে ফিরে গেলে যাতে দলের হাল ধরা যায়, সে জন্য নাঈমকে রাখা হয় ৩ নম্বরে। তবে ওভার বাড়তে থাকলে আমরা হার্ড হিটারদের নামানোর চেষ্টা করি যারা ওভারপ্রতি ১০-১২ রান করে নিতে পারবে। তাছাড়া ডানহাতি-বামহাতি কম্বিনেশনটাও ঠিক রাখতে গিয়ে নাঈমের ব্যাটিং পজিশন নিচে নেমে যাচ্ছে।

হেইডেন-গিলক্রিস্টের বাঁহাতি জুটি দুনিয়া কাঁপিয়েছে দশক ধরে। তারও আগে ছিলেন সাঈদ আনোয়ার-আমির সোহেল। অথচ এখনও সেই ডানহাতি-বামহাতি কম্বিনেশনেই পড়ে আছে বাংলাদেশের ক্রিকেট। নাঈম শেখকে নিয়ে করা দলের কোচের মন্তব্য অবশ্য সন্তুষ্ট করতে পারেনি রকিবুল হাসানকে। জাতীয় দলের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের দলে নাঈমের ওপেনিংয়ে সুযোগ না পাওয়াকে বিস্ময়কর বলছেন সাবেক এই অধিনায়ক।

রকিবুল হাসান বলেন, ডানহাতি-বামহাতি কম্বিনেশন আবার কী? আমরা খুব বেশি তত্ত্ব আউড়ালেও এটা নাঈমের প্রতি অবিচার। সে ভালো ক্রিকেটার না হলে কিন্তু তাকে আমরা স্কোয়াডে নিতাম না। যখন তাকে নিয়েছি, তখন তার ব্যাটিং পজিশন পরিবর্তন করা অনুচিত। সে ভালো করলে ওই পজিশন থেকেই ভালো করবে। আর যদি খারাপ করে সেটাও করবে সেই পজিশন থেকেই।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে থেকেই নাঈমকে নিয়ে পরিকল্পনা করে বোর্ড। অথচ স্কটল্যান্ডের বিপক্ষে একাদশে তার না থাকায় ওঠে সমালোচনার ঝড়। পরে বিশ্বকাপের ৭ ম্যাচে ২৪.৮৫ গড়ে ১৭৪ রান করেন নাঈম, স্ট্রাইক রেট ছিল ১১০.৮২। বিশ্বকাপের আগে কোচ রাসেল ডোমিঙ্গোর দৃষ্টিতে সেরা ওপেনার নাঈমের কেন হবে এমন দশা? এ ব্যাপারে রকিবুল হাসান বলেন, অধিনায়ক নিশ্চয়ই তার মতো করে দল গোছাবে। তবে মাহমুদউল্লাহর পরিকল্পনায় নাঈম আছেন নাকি নেই, সেটা ঠিক করতে হবে। ওপেনারকে দলে নিয়ে সাত নম্বরে ব্যাট করাবেন নয়তো বসিয়ে রাখবেন, এটা হয় না।

বিপিএলে কোনো ম্যাচেই ওপেনিংয়ে সুযোগ হয়নি নাঈমের। আর সবশেষ খুলনার বিপক্ষে তো একাদশেই নেই তিনি। আসন্ন আফগানিস্তান সিরিজের ভাবনায় কি আছেন নাঈম, তার ব্যাটিং অর্ডারের পরিবর্তন যুগিয়েছে ভাবনার খোরাক। বিসিবির পরিচালক নাইমুর রহমান দুর্জয় বলেন, এটা খুবই দুঃখজনক। কারণ, দলে স্পেশালিস্টের জায়গা খুব গুরুত্ব দিতে হয়। আর ওপেনারকে তো তার জায়গাটাই দেয়া উচিত। আমার নিজের অভিজ্ঞতা থেকেই বলি। আমি ছিলাম মিডল অর্ডার ব্যাটার। দলের প্রয়োজনে ওপেন করতে হয়েছিল। সেখানে সফল না হওয়ায় আমাকে দল থেকেও বাদ দেয়া হয়েছিল।

নাঈমকে নিয়ে টিম ম্যানেজমেন্টের ভাবনা কি? সুনির্দিষ্ট কোনো পরিকল্পনার অংশ হিসেবে তিনি আছেন, নাকি হেলায় হারিয়ে যাওয়া এক কুঁড়ি হয়ে লিখবেন তিনি না ফোঁটা ফুলের গল্প, অনিশ্চয়তা থেকে যাচ্ছে এই ওপেনারের ক্যারিয়ার নিয়েই।

আরও পড়ুন: জাতীয় দলের ওপেনার কেন বিপিএলে ৮ নম্বরে?


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply