সন্ধ্যা মুখোপাধ্যায় আর নেই

|

সন্ধ্যা মুখোপাধ্যায়। ছবি: সংগৃহীত

বাংলা আধুনিক গানের স্বর্ণযুগের প্রবাদপ্রতিম শিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায় (৯০) আর নেই। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় কলকাতার অ্যাপোলো হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এ কিংবদন্তি শিল্পী।

এর আগে, গত ২৬ জানুয়ারি সন্ধ্যা থেকেই অসুস্থ হয়ে পড়েন সন্ধ্যা মুখোপাধ্যায়। পরেরদিন তাকে এসএসকেএম হাসপাতালে ভর্তি করানো হয়। জানা যায়, ফুসফুসে সংক্রমণ হয়েছিল তার। এর দুদিন আগেই পদ্মশ্রী পুরস্কার প্রত্যাখ্যান করেছিলেন তিনি।

শিল্পীর পরিবার সূত্রে জানা গেছে, গত বুধবার (৯ ফেব্রুয়ারি) রাতে টয়লেটে পড়ে গিয়ে চোট পেলে বেশ অসুস্থ হয়ে পড়েন কিংবদন্তি এ শিল্পী। সেই সাথে যোগ হয়েছিল শ্বাসকষ্টজনিত সমস্যাও। চিকিৎসকরা জানিয়েছেন, তার দুটি ফুসফুসেই সংক্রমণ দেখা দিয়েছিল।

আরও পড়ুন: পদ্মশ্রী পুরস্কার প্রত্যাখ্যান করলেন সন্ধ্যা মুখোপাধ্যায়

প্রসঙ্গত, বাংলা সঙ্গীতজগতের উল্লেখযোগ্য নাম সন্ধ্যা মুখোপাধ্যায়। ১২ বছর বয়স থেকে গান গেয়েছেন তিনি। সঙ্গীতের পেছনে উৎসর্গ করেছেন জীবনের ৭৫টি বছর। হেমন্ত মুখোপাধ্যায় এবং তার জুটি বহু বছর বাঙালির মন জুড়ে ছিল। এক সময় মহানায়িকা সুচিত্রা সেনের কণ্ঠ হয়ে উঠেছিলেন তিনি। ২০১১ সালে সন্ধ্যা মুখোপাধ্যায়কে ‘বঙ্গ বিভূষণ’ সম্মানে সম্মানিত করে পশ্চিমবঙ্গ সরকার। ১৯৭০ সালে ‘নিশিপদ্ম’ এবং ‘জয় জয়ন্তী’ ছবিতে গানের জন্য জাতীয় পুরস্কারও পান তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply