‘ঘ’ ইউনিট তুলে দিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়

|

ঢাকা বিশ্ববিদ্যালয়ে এ বছর থেকে আর ‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষা থাকছে না। খোঁজা হচ্ছে বিকল্প উপায়। বিষয় পরিবর্তনের এই সুযোগ না থাকাকে অগণতান্ত্রিক ও আইনের পরিপন্থী বলছেন সামাজিক বিজ্ঞান অনুষদের শিক্ষকরা।

শিক্ষকদের দাবি, অনুষদ ও বিভাগীয় প্রধানদের মতামত ছাড়াই একতরফাভাবে আসে ইউনিট বাতিলের এ সিদ্ধান্ত। এর যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন তারা। ‘ঘ’ ইউনিট বহালে আন্দোলনে নামার ঘোষণাও দিয়েছেন শিক্ষক-শিক্ষার্থীরা। এদিকে ঘ ইউনিট পুনর্বহালের দাবিতে চলছে নানা কর্মসূচি।

শিক্ষামন্ত্রী জানান, সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পুরোপুরি স্বাধীন। তবে ইউনিট বাতিলের বিষয়টি শিক্ষার্থীবান্ধব নয় বলে মনে করেন শিক্ষামন্ত্রী।

১৯৮২ সাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইউনিটভিত্তিক ভর্তি পরীক্ষার শুরু হয়। ঘ ইউনিটের মাধ্যমে বিজ্ঞান, কলা ও বাণিজ্যের শিক্ষার্থীরা বিভাগ পরিবর্তনের সুযোগ পেতো। ভর্তি পরীক্ষার চাপ কমাতে ঘ ইউনিট বাতিল করে বিকল্প খুঁজছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এর আগে ভর্তি পরীক্ষায় এমসিকিউয়ের পাশাপাশি লিখিত পরীক্ষা চালু, ঢাকার বাইরে পরীক্ষাগ্রহণসহ বেশ কিছু সংস্কার আনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বাতিল করা হয় দু’বার ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার সুযোগও।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply