‘ইউরোপের সাথে যুদ্ধে জড়ানোর পরিকল্পনা নেই রাশিয়ার’

|

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: সংগৃহীত

ইউরোপের সাথে কখনোই যুদ্ধে জড়াবে না রাশিয়া। শর্ত- ন্যাটোতে জায়গা দেয়া যাবে না ইউক্রেনকে। মঙ্গলবার জার্মান চ্যান্সেলরের সাথে যৌথ সংবাদ সম্মেলনে এ কথা জানান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

চলমান উত্তেজনা নিরসনে মাঠে নেমেছেন ওলাফ শোলৎজ। মস্কো সফরকালে তিনি পুতিনের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেন। দ্রুত সংকট নিরসনের আহ্বান জানান তিনি। পরে দুই নেতার যৌথ সংবাদ সম্মেলনে রুশ প্রেসিডেন্ট বলেন, বরাবরই যুদ্ধ-সংঘাত বাঁধানোর উসকানি দিচ্ছে পশ্চিমারা। কিন্তু শুরু থেকেই মস্কো বলছে- বার্ষিক মহড়া এবং সীমান্ত সুরক্ষার জন্যেই সেনা মোতায়েন করা হয়েছে। পুতিন শর্ত দেন, ন্যাটোর সদস্য হিসেবে ইউক্রেনকে অন্তর্ভুক্ত না করলেই পিছু হটবে সেনাবাহিনী। মস্কো জড়াবে না কোনো সীমান্ত বিবাদেও। পশ্চিমা সামরিক জোটে দেশটির যোগদানের কথা ওঠার পর থেকেই বিরোধিতা করছে রাশিয়া।

পুতিন বলেন, ইউরোপের সাথে কখনোই যুদ্ধে জড়ানোর পরিকল্পনা নেই রাশিয়ার; ছিলও না। সীমান্তে যেসব নাটক সাজানো হয়েছে তারই পরিপ্রেক্ষিতে এসব কথা বলা। শর্ত হলো- ইউক্রেনকে সামরিক জোট- ন্যাটোতে জায়গা দেয়া চলবে না। আমাদের সামনে মুলা ঝোলাচ্ছে সামরিক জোট। কিন্তু এ ব্যাপারে স্পষ্টতা চাইছি।
আরও পড়ুন: আলোচনায় রুশ-ইউরোপীয় গ্যাস পাইপলাইন
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply