এখনও শেষ হয়নি ইউক্রেনে আগ্রাসনের সম্ভাবনা: বাইডেন

|

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: সংগৃহীত

রাশিয়া সীমান্ত থেকে সেনা প্রত্যাহার শুরু করলেও শেষ হচ্ছে না ইউক্রেনে আগ্রাসন চালানোর সম্ভাবনা। মঙ্গলবার এ সতর্কবার্তা দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

তার দাবি, এখনও সীমান্তে দেড় লাখের কাছাকাছি সেনাকে সতর্ক অবস্থানে রেখেছে মস্কো। গোটা বিশ্বকে দেখানো রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভিডিও নিয়েও প্রশ্ন তুলেছেন বাইডেন। জানান- সেনা ও ভারি সামরিক সরঞ্জাম অপসারণের ভিডিওটি যাচাই করে দেখেনি কেউ। সুতরাং সত্যতা নিয়ে রয়েছে যথেষ্ট সন্দেহ।

একইসাথে বাইডেন হুঁশিয়ারি দেন, প্রতিবেশী রাষ্ট্রে রাশিয়া আগ্রাসন চালালে, গুণতে হবে চড়া মূল্য। আন্তর্জাতিক নিষেধাজ্ঞার চাপে তো পড়বেই, একইসাথে ক্ষয়ক্ষতি-প্রাণহানিও এড়াতে পারবে না। এদিকে, নিজ শক্তিমত্তা প্রদর্শনে মঙ্গলবারও সেনা মহড়া চালিয়েছে ইউক্রেন। ঝালাই করে নিয়েছে অস্ত্র ও সামরিক সরঞ্জামগুলোর দক্ষতা।

জো বাইডেন জানান, ইউক্রেনের ওপর রুশ আগ্রাসনের সম্ভাবনা শেষ হয়ে যায়নি। আগামী কয়েকদিন বা সপ্তাহে যদি তারা হামলা চালায়, তাহলে প্রাণহানি হবে অসীম। কৌশলগত ক্ষয়ক্ষতি এড়াতে পারবে না পুতিন প্রশাসনও। অপ্রয়োজনীয় সংঘাত বাছাই করে নেয়ায় আন্তর্জাতিক নিষেধাজ্ঞার চাপে পড়বে দেশটি। যুক্তরাষ্ট্র, মিত্র দেশগুলো এবং ন্যাটো দিবে দাঁতভাঙ্গা জবাব।
আরও পড়ুন: ‘ইউরোপের সাথে যুদ্ধে জড়ানোর পরিকল্পনা নেই রাশিয়ার’
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply