ভারতে চীনের অ্যাপ নিষিদ্ধের সিদ্ধান্তে উদ্বিগ্ন বেইজিং

|

২০২০ সালের পর থকে এ পর্যন্ত ৩২১ টি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে দিল্লি প্রশাসন

নিরাপত্তাজনিত কারণে নতুন করে ৫৪ টি চীনা অ্যাপ নিষিদ্ধের যে সিদ্ধান্ত ভারত সরকার নিয়েছে তাতে গভীর উদ্বেগ জানিয়েছে চীন। খবর রয়টার্সের।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে ভারতে অ্যাপ নিষিদ্ধের বিষয়টি নিয়ে চীনের উদ্বেগের কথা জানান দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের মুখপাত্র গাও ফেং।

তিনি বলেন, চীন আশা করে যে চীনা ব্যবসায়ীরা বৈদেশিক বাণিজ্যে স্বচ্ছ, ন্যায্য ও বৈষম্যহীন আচরণ পাবে। দ্বিপাক্ষিক অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতার ধারা অব্যাহত রাখতে ভারত আরও কার্যকর পদক্ষেপ নেবে বলে প্রত্যাশা করে বেইজিং।

প্রসঙ্গত, সম্পতি ভারতে নিষিদ্ধ হয়েছে ৫৪টি চীনা অ্যাপ। দিল্লি প্রশাসনের দাবি, ওই অ্যাপগুলো ভারতীয়দের প্রাইভেসিকে হুমকিতে ফেলেছে। গ্রাহকদের প্রাইভেসি লঙ্ঘনের ব্যাপারটিকে খুবই উদ্বেগের বলে মনে করে দিল্লি প্রশাসন। এ কারণে অ্যাপ ব্যান করার মতো পদক্ষেপ নেয়া হয়েছে জানিয়েছে দিল্লি।

উল্লেখ্য, ২০২০ সালে সীমান্ত সংঘর্ষের পর কূটনৈতিক উত্তেজনার অংশ হিসেবে ভারত পর্যায়ক্রমে চীনা অ্যাপগুলোতে নিষেধাজ্ঞা আরোপ করতে শুরু করে। প্রথমে টিকটকসহ ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করা হয়েছিল। এই তালিকায় বর্তমানে ৩২১টি অ্যাপ রয়েছে বলে জানা গেছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply