আপাতত ২০ জনের তালিকা, পরের বৈঠকে চূড়ান্ত হবে ১০ জন

|

নির্বাচন কমিশন (ইসি) গঠনের জন্য প্রাপ্ত নামসমূহের মধ্যে যোগ্যতম ২০ জনকে রাখা হয়েছে। পরের বৈঠকে ১০ জনের নাম চূড়ান্ত হবে। ২০ জন থেকে ১০ জনের তালিকা করতে আগামীকাল আবার বৈঠক করবে সার্চ কমিটি। দুপুর ১টায় বৈঠক শেষে এ তথ্য জানিয়েছে সার্চ কমিটি। আগামী ২৪ ফেব্রুয়ারির আগে প্রধান নির্বাচন কমিশনার ও চার নির্বাচন কমিশনার নিয়োগের জন্য ১০ জনের একাটি তালিকা রাষ্ট্রপতির কাছে পাঠানোর কথা রয়েছে। রাষ্ট্রপতি এই তালিকা থেকে পাঁচজনকে নিয়োগ দেবেন।

এর আগে ৪ দফায় বিভিন্ন শ্রেণি-পেশার মোট ৪৭ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠক করেছে সার্চ কমিটি। গত সোমবার প্রস্তাবিত ৩২২ জনের নাম মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। যদিও প্রকাশ করা হয়নি প্রস্তাবকারীর নাম।

প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগে বিভিন্ন রাজনৈতিক দল, সুশীল সমাজের প্রতিনিধি এবং ব্যক্তিগতভাবে প্রস্তাবিত ৩২২টি নাম পেয়েছে সার্চ কমিটি। সর্বশেষ গত বৃহস্পতিবার কমিটির চতুর্থ বৈঠকে প্রাথমিকভাবে ৫০ জনের একটি তালিকা করা হয়েছে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য নির্বাচন কমিশনারদের নিয়োগ দেয়ার জন্য নাম সুপারিশ করতে সার্চ কমিটি গঠন করে ৫ ফেব্রুয়ারি প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রসঙ্গত, প্রধান আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন বিচারপতি এস এম কুদ্দুস জামান, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন, অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক, মহা হিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী এবং সরকারি কর্ম কমিশন (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply