যে নিয়মে অনুষ্ঠিত হবে এবারের ১০ দলের আইপিএল

|

ছবি: সংগৃহীত।

প্রতিবছর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)-এ আটটি করে দল খেললেও এবার খেলবে দশটি দল। নতুন ক্লাব হিসেবে আসরে খেলবে গুজরাট টাইটানস ও লখনৌ সুপার জায়ান্টস। তাই এবারের আইপিএলের নিয়মে আসবে বেশ কিছু পরিবর্তন।

আগের আসরগুলোতে সবমিলিয়ে ৬০টি ম্যাচ অনুষ্ঠিত হতো। তবে এবার দল বাড়ায় শুধু লিগ পর্বেই ম্যাচ হবে ৭০টি। এবারের আসরে ১০টি দলকে প্রথমে দুই গ্রুপে ভাগ করা হবে। প্রতি গ্রুপে থাকবে পাঁচটি করে দল। প্রতিটি দল নিজেদের গ্রুপের বাকি চার দলের সাথে দুইটি করে ম্যাচ খেলবে। আর অন্য গ্রুপের যেকোনো একটি দলের বিপক্ষে ২টি ও বাকি ৪ দলের বিপক্ষে ১টি করে ম্যাচ খেলবে। অর্থাৎ দল বাড়লেও গ্রুপ পর্বে আগের মতো ১৪টি ম্যাচই খেলতে হচ্ছে।

এবারের আইপিএল অন্যবারের চেয়ে একটু বেশি সময় ধরে চলবে। যদিও দুই মাসের মধ্যেই সম্পন্ন হবে এই প্রতিযোগিতা। আগামী ২৭ মার্চ থেকে শুরু হতে পারে আইপিএল। আর শেষ হতে পারে ২৮ মে।

এখনও ঘোষিত হয়নি আসরটির সময়সূচি। তবে চলতি মাসের শেষে সেটি প্রকাশের সম্ভাবনা রয়েছে। গ্রুপ পর্বের সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে মহারাষ্ট্রে। তবে প্লে-অফ এবং ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। সূত্র: এবিপি লাইভ।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply