বদলে যাচ্ছে ফেসবুকের ‘নিউজ ফিড’

|

ছবি: সংগৃহীত।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে আর থাকবে না ‘নিউজ ফিড’ ফিচার। ফিচারটি এখন শুধু ‘ফিড’ নামেই দেখা যাবে। জায়ান্ট এ সামাজিক যোগাযোগমাধ্যমের টুইটার পেজে জানানো হয়েছে এ তথ্য।

ফেসবুক কর্তপক্ষ বলছে, ফেসবুকের কনটেন্টসমূহ আরও ভালোভাবো বোঝানোর জন্য এটি একটি পদক্ষেপ মাত্র। এই পরিবর্তন অ্যাপটি ব্যবহারের ক্ষেত্রে পূর্ব অভিজ্ঞতাকে প্রভাবিত করবে না।

ফেসবুকে ব্যবহারকারীরা সবচেয়ে বেশি সময় ব্যয় করে নিউজ ফিড ফিচারে। এখানে তারা পরিবার, আত্মীয়-স্বজন, গণমাধ্যমের শেয়ার করা তথ্য পেয়ে থাকে। এটি গত ১৫ বছর ধরেই ‘নিউজ ফিড’ নামে পরিচিত ছিল। অবশেষে যার পরিবর্তন ঘটলো।

যদিও কিছু বিশ্লেষক এবং ব্যবহারকারীরা বলছেন, সাম্প্রতিক সময়ে ফেসবুক কিভাবে তাদের স্টোরি শেয়ার করবে সেটি নিয়ে সৃষ্টি হওয়া বিতর্ক এড়াতেই মেটা এমন সিদ্ধান্ত নিয়েছে।

সম্প্রতি মেটার এক বার্ষিক প্রতিবেদনে ইউরোপিয়ান দেশগুলোতে ফেসবুক ও ইনস্টাগ্রাম বন্ধ করে দেয়ার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। যুক্তরাষ্ট্রে তথ্য দেয়ার ক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নের নতুন আইনের কারণেই এসেছে এ সিদ্ধান্ত। ইইউ’র নতুন এক আইন অনুযায়ী, যেসব কোম্পানি ইইউ অন্তর্ভুক্ত দেশগুলোর ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করে তা জমা রেখে প্রসেস করে সেগুলো ইউরোপিয়ান সার্ভারেই রাখতে হবে।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply