ছোটদের খেলার জন্য বাজারে বুলেটভর্তি রাইফেল আনলো মার্কিন সংস্থা

|

ছবি: সংগৃহীত।

ছোটদের খেলার জন্য ‘খেলনা’ পিস্তল বা অস্ত্র এরই মধ্যে বিশ্বে বেশ জনপ্রিয়। কিন্তু মার্কিন আগ্নেয়াস্ত্র প্রস্তুতকারী সংস্থা ‘ডব্লিউইই১ টেকটিকাল’ এগিয়ে গেলো আরও একধাপ। এ-আর-১৫ মডেলের রাইফেলের আদলে ‘জেআর-১৫’ নামের রাইফেল আনা হয়েছে ছোটদের শুটিং শেখানোর জন্য। এনিয়ে এরই মধ্যে বিভিন্ন মহলে শুরু হয়েছে ব্যাপক সমালোচনা। দ্য ইকনোমিক টাইমস ও আল আরাবিয়ার।

জেআর-১৫ মডেলের এই রাইফেলের জন্য মার্কিন এই প্রতিষ্ঠানের বিজ্ঞাপনের ট্যাগ লাইন হলো, ‘ঠিক যেনো বাবা-মায়ের মতো বন্দুক’। সত্যিই তাই! সেমি-অটোমেটিক এই রাইফেলে ভর্তি থাকবে ১০ রাউন্ডের ২২ ক্যালিবার বুলেটও। ৩১ ইঞ্চি লম্বা এই রাইফেলের ওজন প্রায় এক কিলোগ্রাম। জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ে বাজারে আনা এই রাইফেলের দাম ৩৮৯ মার্কিন ডলার বা প্রায় সাড়ে ৩৩ হাজার টাকা।

যে রাইফেলের আদলে শিশুদের জন্য ‘জেআর-১৫’ আগ্নেয়াস্ত্রটি বাজারে এসেছে, সেই এ-আর-১৫ রাইফেল দিয়ে যুক্তরাষ্ট্রে একাধিক হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে আগে। ২০১২ সালে নিউটাউনের স্যান্ডি হুক এলিমেন্টারি স্কুলে এই রাইফেল দিয়ে ২০ শিশুসহ ২৬ জনকে হত্যা করে এক বন্দুকধারী। ২০১৭ সালে লাস ভেগাসে ৫৮ জন নিহত হন এই আগ্নেয়াস্ত্রের গুলিতে। এরপর ২০১৮ সালের পার্কল্যান্ড হাই স্কুলে এ-আর-১৫ রাইফেলের গুলিতেই মারা যান ১৭ জন।

তবে শিশু-কিশোরদের আকৃষ্ট করতে তাদের হাতে আগ্নেয়াস্ত্র তুলে দেয়ার ঘটনা যুক্তরাষ্ট্রে এই প্রথম নয়। ২০১৬ সালের একটি রিপোর্ট বলছে, মার্কিন যুবসমাজকে আকৃষ্ট করতে নানা পন্থা অবলম্বন করে আগ্নেয়াস্ত্র তৈরির সংস্থাগুলো। কোনো বিজ্ঞাপনী প্রচারে বলা হয়, হালকা এবং সহজে বহনযোগ্য বন্দুক আনা হয়েছে। কোনো সংস্থা আবার গোলাপি, লাল, কমলা বিভিন্ন রঙের বন্দুক বাজারে এনে যুবক-যুবতীদের আকৃষ্ট করছে। এ নিয়ে বিতর্ক ও প্রতিবাদ হলেও দেশটিতে আগ্নেয়াস্ত্রের মালিকানার স্বীকৃত আইনের সুযোগ নিচ্ছে অনেক সংস্থাই।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply