তসলিমা ঘৃণার প্রতীক: ওয়েইসি

|

ছবি: সংগৃহীত

হিজাব নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে তসলিমা নাসরিনকে ‘ঘৃণার প্রতীক’ বলে মন্তব্য করেছেন অল ইন্ডিয়া মজলিশ-ই ইত্তেহাদুল মুসলিমিনের (এআইএমআইএম) প্রধান আসাদউদ্দিন ওয়েইসি। খবর সংবাদ প্রতিদিনের।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) ইন্ডিয়া টুডেকে দেয়া এক সাক্ষাৎকারে ওয়েইসি এ মন্তব্য করেন। বলেন, এমন কোনো মানুষকে উত্তর দেব না যাকে আশ্রয় দেয়া হয়েছিল এবং যিনি ভারতে পড়ে রয়েছেন নিজের দেশে আত্মরক্ষা করতে না পেরে। তাই আমি এখানে বসে তাকে নিয়ে কোনো আলোচনা করবো না।

সম্প্রতি একটি টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে হিজাব, নিকাব, বোরকাকে ‘নিপীড়নের প্রতীক’ বলে দাবি করেছিলেন ভারতে নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন।

তার ওই মন্তব্য প্রসঙ্গে আসাদউদ্দিন ওয়েইসি বলেন, উদারপন্থীরা শুধু তাদের পছন্দের স্বাধীনতায় খুশি… তারা চায় প্রত্যেক মুসলমান তাদের মতো আচরণ করুক। ভারতের সংবিধান আমাকে পছন্দের স্বাধীনতা, বিবেকের স্বাধীনতা দিয়েছে। এটি আমাকে ধর্মীয় পরিচয় নিয়ে চলার স্বাধীনতা দিয়েছে।

এর আগে, গত ১৩ ফেব্রুয়ারি ভারতের পার্লামেন্টে দাঁড়িয়ে এ রাজনীতিবিদ বলেছিলেন, মুসলিম মেয়েরা হিজাব পরে কলেজে যাবে, জেলা প্রশাসক হবে, চিকিৎসক-ব্যবসায়ী হবে। তাদের মধ্য থেকেই কেউ একদিন ভারতের প্রধানমন্ত্রীও হবে।

উল্লেখ্য, ভারতে হিজাব বিতর্কের সূত্রপাত গত বছর ডিসেম্বরে। হিজাব পরিহিত কিছু মুসলিম মেয়েকে কর্নাটক রাজ্যের উদুপির একটি সরকারি কলেজে প্রবেশে বাধা দেয়া হয়েছিল। এরপর থেকে রাজ্যের একাধিক কলেজে নিষিদ্ধ হয়েছে হিজাব। চলতি মাসে সেই পরিস্থিতি আরও জটিল হয়ে দাঁড়িয়েছে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply