ফায়ার বোমা দিয়ে কিয়েভ রক্ষা করুন, নাগরিকদের প্রতি প্রতিরক্ষা মন্ত্রণালয়

|

ছবি: বিবিসি

রাশিয়ার ট্যাঙ্ককে ইউক্রেনের রাজধানী কিয়েভে প্রবেশ করতে দেখা যাওয়ার পর থেকেই শহরটির চারদিকে গোলাবর্ষণের আওয়াজ ধ্বনিত-প্রতিধ্বনিত হয়েছে। এরকম অবস্থার মধ্যেই দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় ফায়ার বোমা দিয়ে রাজধানী রক্ষার আহ্বান জানিয়েছে। শহরের উত্তর প্রান্তে রুশ ট্যাঙ্ক থেকে নগরবাসির ওপর গুলি করা হলে দ্রুত ফায়ার বোমা তৈরির মাধ্যমে শত্রুপক্ষকে নিরস্ত্র করার আহ্বান জানানো হয়। খবর বিবিসির।

রাতারাতি আক্রান্ত হওয়া কিয়েভে রুশ হামলায় এরইমধ্যে বেশ কিছু বেসামরিক ইউক্রেনিয়ান মৃত্যুবরণ করেছেন। তবে এই হামলার কথা অস্বীকার করেছে মস্কো। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক সূত্র দাবি করেছে, যে জেট বিমান থেকে কিয়েভে আক্রমণ করা হয়েছে তা মূলত ইউক্রেনের। অন্যদিকে, ইউক্রেন দাবি করেছে, জেট বিমানটি রাশিয়ার।

যে পথে কিয়েভে পৌঁছেছে রুশ বাহিনী। ছবি: বিবিসি

পূর্ব, উত্তর এবং দক্ষিণ প্রান্ত দিয়ে ইউক্রেন আক্রমণ করা রুশ বাহিনী যুদ্ধের দ্বিতীয় দিনের শুরুতেই কিয়েভ দখল করার দ্বারপ্রান্তে চলে যায়। রয়টার্স জানিয়েছে, সরাসরি রুশ হামলা এড়াতে ইউক্রেনের উত্তরপ্রান্তের ওবোলন শহরের অধিবাসীদের বাড়ি ছেড়ে বের না হওয়ার আহ্বান জানিয়েছে শহরটির কর্তৃপক্ষ। গত বৃহস্পতিবার ওবোলনেই রুশ ট্যাঙ্কের উপস্থিতির ছবি ছড়িয়ে যায় সংবাদমাধ্যমে।

বিবিসির প্রতিবেদক নিক বিকের কাছে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে কিয়েভের এক অধিবাসী বলেন, পুতিন, জানোয়ারের মতো মৃত্যু হোক তোমার, এটাই দেখতে চাই। আরেক অধিবাসী বলেন, পুরো পরিবার সমেত নরকের আগুনে পুরুক পুতিন।

আরও পড়ুন: রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: বিভ্রান্তিকর যেসব ভিডিও ছড়িয়ে পড়ছে অনলাইনে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply