ইংল্যান্ডকে পেছনে ফেলে ওয়ানডে সুপার লিগের শীর্ষে বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে আইসিসি ওয়ানডে লিগের শীর্ষে পৌঁছে গেছে বাংলাদেশ। এই ম্যাচে ১০ পয়েন্ট পাওয়ায় ইংল্যান্ডকে হটিয়ে শীর্ষস্থান দখল করে তামিম বাহিনী।

এই নিয়ে দ্বিতীয়বারের মতো ওয়ানডে সুপার লিগের শীর্ষে পৌঁছালো টাইগাররা। গত বছরের মে মাসে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে ৫০ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছিলে বাংলাদেশ।

নিজেদের খেলা ১৫ ওয়ানডেতে ইংল্যান্ডের জয় ৯টিতে। আর বাংলাদেশ তাদের খেলা ১৪তম ম্যাচেই ১০ম জয়ের দেখা পেয়েছে। তাই প্রথম দল হিসেবে ১০টি জয় ও ১০০ পয়েন্ট অর্জনের যোগ্যতা দেখিয়েছে বাংলাদেশ। ১৫ ম্যাচে ৯ জয়ে ইংল্যান্ডের পয়েন্ট ৯৫। পরিত্যক্ত হয়েছে একটি ম্যাচ।

বাংলাদেশ প্রথম স্থান দখল করায় দ্বিতীয় স্থানে নেমে গেছে ইংল্যান্ড। আর ১২ ম্যাচ খেলে ৮ জয়ে ৭৯ পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থান ভারতের। স্লো ওভার রেটের কারণে এক পয়েন্ট খোয়া গেছে তাদের। এই তালিকার চতুর্থ অবস্থানে আছে আয়ার‍ল্যান্ড আর পাঁচে শ্রীলঙ্কা। আয়ারল্যান্ডের পয়েন্ট ৬৮ আর লঙ্কানদের ৬২।

তালিকার ছয়, সাত, আটে যথাক্রমে অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। ৯ ম্যাচে চার জয়ে ৪০ পয়েন্ট নিয়ে তালিকার নয়ে অবস্থান পাকিস্তানের। আর নিজেদের খেলা ১০ ম্যাচে মাত্র ৩টি জয়ে ৩০ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকার অবস্থান দশ নাম্বারে।

ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে খেলবে মোট দশ দল। আয়োজক দেশ হিসেবে সরাসরি বিশ্বকাপ খেলবে ভারত। ৭ দল বেছে নেওয়া হবে সুপার লিগ থেকে। সুপার লিগের পয়েন্ট টেবিলের প্রথম ৭ দল সরাসরি বিশ্বকাপের খেলার সুযোগ পাবে। তবে সেই ৭ দলের মধ্যে আয়োজক দল ভারত থাকলে সরাসরি খেলবে ৮ দল। বাকি দুই জায়গার জন্য সুপার লিগের বাকি দলগুলো কোয়ালিফায়ার খেলেব আইসিসির সহযোগী দেশগুলোর বিপক্ষে।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply