ইউক্রেনের ভাগ্য এখন নির্ধারিত হচ্ছে, রাতটি হবে কঠিন: জেলেনস্কি

|

ভিডিওবার্তায় ভলোদিমির জেলেনস্কি।

রুশ বাহিনী আজ রাতে ইউক্রেনের ওপর সর্বাত্মক আক্রমণ চালাবে। ইউক্রেনের ভাগ্য এখন নির্ধারিত হচ্ছে। রাতটি হবে কঠিন। দেশবাসীর প্রতি একতাবদ্ধ থেকে কিয়েভ রক্ষার আহ্বান জানিয়ে শনিবারের (২৬ ফেব্রুয়ারি) প্রথম প্রহরে একটি ভিডিওবার্তায় এ কথা বলেন ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভিডিওবার্তায় বলেন, আজ রাতে শত্রুরা আমাদের প্রতিরোধ ব্যবস্থা ভাঙতে বিশ্বাসঘাতকের মতো জঘন্য ও অমানবিক পথে হলেও তাদের সমস্ত শক্তি ব্যবহার করবে। আজ রাতে তারা আমাদের ওপর আক্রমণ করবে। আমাদের সবাইকে বুঝতে হবে আমরা কীসের মুখোমুখি হচ্ছি। এই রাতটা আমাদের সহ্য করতে হবে।

কিয়েভ এবং খারকিভ’সহ ইউক্রেনের বেশ কয়েকটি শহরকে রুশ সেনাবহর তাদের প্রধান লক্ষ্যবস্তু বানিয়েছে, এমন মন্তব্য করে জেলনস্কি বলেন, কিয়েভকে রক্ষার জন্য বিশেষ প্রচেষ্টার প্রয়োজন। আমরা রাজধানী হাতছাড়া করতে পারি না।

কিন্ডারগার্টেন, অনাথাশ্রম’সহ ইউক্রেনের বেসামরিক মানুষদের ওপর হামলার জন্য রুশ বাহিনীকে দায়ী করে জেলেনস্কি বলেন, হামলাকারীদের এখন এমন অনেক অদ্ভুত ব্যাখ্যা তৈরি করতে হবে। ইউক্রেনের নেতৃত্বে এখন নাৎসিরা, ক্রেমলিনের এমন দাবির সাপেক্ষেই এমনটা বলেন জেলেনস্কি। তিনি আরও বলেন, কিন্ডারগার্টেনে যুদ্ধ করার অর্থ কী? সেখানে কি নব্য-নাৎসিরা আস্তানা গেড়েছে?

ইউক্রেনের সাধারণ মানুষদের প্রতি প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, নিজ রাষ্ট্রকে রক্ষা করুন। এই রাতটা কঠিন হবে। অনেক কঠিন। তবে ভোর আসবে।

আরও পড়ুন: আতঙ্কে প্রিয় জন্মভূমি ছাড়ছেন ইউক্রেনিয়ানরা


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply