শপথ নিয়েছে নতুন নির্বাচন কমিশন

|

নবগঠিত নির্বাচন কমিশনের সদস্যরা শপথ নিয়েছেন। রোববার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং চার নির্বাচন কমিশনারকে (ইসি) শপথ পাঠ করান প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

এর আগে শনিবার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধান নির্বাচন কমিশনার হিসেবে অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়ালকে নিয়োগ দেন। এছাড়া কমিশনার হিসেবে নিয়োগ দেয়া হয়েছে অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব আনিছুর রহমান, অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ বেগম রাশিদা সুলতানা, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবীব খান ও অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. আলমগীরকে।

শপথ নেয়ার পর প্রধান বিচারপতির সঙ্গে সিইসি ও চার ইসি

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি সার্চ কমিটি রাষ্ট্রপতির কাছে ১০ জনের চূড়ান্ত তালিকা জমা দেন। ইসি গঠনের জন্য গত ৫ ফেব্রুয়ারি ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ এর ধারা ৩ মোতাবেক আইনে বর্ণিত যোগ্যতাসম্পন্ন ব্যক্তিদের নাম সুপারিশের লক্ষ্যে সার্চ কমিটি গঠন করা হয়। সার্চ কমিটি রাজনৈতিক দলের পাশাপাশি দেশের বিশিষ্টজন, গণমাধ্যমকর্মী ও পেশাজীবী বিভিন্ন সংগঠনের ব্যক্তিদের সঙ্গে বৈঠক করে। পাশাপাশি ইসি গঠনের জন্য নাম জমা নেয় সার্চ কমিটি। নবগঠিত নির্বাচন কমিশনের সকলেই এসেছেন সার্চ কমিটির কাছে প্রস্তাবিত ৩২২ নাম থেকে।

নতুন সিইসি কাজী হাবিবুল আউয়াল জানিয়েছেন, সব দলকে নির্বাচনমুখী করাই তার মূল লক্ষ্য। একইসঙ্গে বিএনপিকে সংলাপে আহ্বান জানানো হবে বলেও জানিয়েছেন তিনি।

রোববার শপথ নিলেও সোমবার কমিশন ভবনে শুরু হবে নতুন নির্বাচন কমিশনের আনুষ্ঠানিক যাত্রা।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply