২৪ বছর পর পাকিস্তানে অস্ট্রেলিয়া, দেয়া হবে রাষ্ট্রপ্রধানের প্রটোকল

|

ছবি: সংগৃহীত।

১৯৯৮ সালে সবশেষ মার্ক টেইলরের নেতৃত্বে পাকিস্তান সফরে এসেছিলো অস্ট্রেলিয়া ক্রিকেট দল। নিরাপত্তাজনিত শঙ্কায় এরপর আর হয়ে ওঠেনি পাকিস্তান সফর। অবশেষে সকল জল্পনা কাটিয়ে ২৪ বছর পর পাকিস্তানের মাটিতে অস্ট্রেলিয়া ক্রিকেট দল।

রোববার (২৭ ফেব্রুয়ারি) ভোরে একটি বিশেষ ফ্লাইটে করে ইসলামাবাদ পৌঁছে অজি দল। বিমানবন্দর থেকে হোটেল; পুরো রাস্তাটাই ছিল নিরাপত্তার চাদরে ঢাকা।

২০০৯ সালে শ্রীলঙ্কার উপর সন্ত্রাসী হামলার পর বন্ধ হয়ে যায় দেশটিতে আন্তর্জাতিক ক্রিকেট। তবে শত বাধা পেরিয়ে ২০১৫ সালের পর সীমিত পরিসরে দেশটিতে ফিরতে থাকে ক্রিকেট।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর পাকিস্তান সফরে আসে নিউজিল্যান্ড। তবে নিরাপত্তা জটিলতায় সিরিজ না খেলেই দেশে ফিরে যায় কিউইরা। সফর বাতিল করেছে ইংল্যান্ড দলও। ওয়েস্ট ইন্ডিজ ছাড়া আর কোনো দলকেই নির্ভয়ে পাক সফরে খেলতে দেখা যায়নি। যদিও শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে ও বাংলাদেশ এরইমধ্যে পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছে। তবে দেখা মেলেনি অস্ট্রেলিয়ার মতন সুপার পাওয়ারদের।

আরও পড়ুন: ১৪ বছরের সম্পর্কচ্ছেদ; জুডো ফেডারেশনে পদ হারালেন পুতিন

এবার অস্ট্রেলিয়া সফরকে ঘিরে কঠোর নিরাপত্তা বলয় তৈরি করেছে পাকিস্তান। অজি ক্রিকেটারদের দেয়া হবে রাষ্ট্রপ্রধানের নিরাপত্তা প্রোটোকল। ৪ মার্চ রাওয়ালপিন্ডিতে শুরু হবে পাকিস্তান-অস্ট্রেলিয়ার প্রথম টেস্ট। ১২ মার্চ করাচিতে অনুষ্ঠিত হবে দ্বিতীয় টেস্ট এবং ২১ মার্চ তৃতীয় ও শেষ টেস্ট হবে লাহোরে।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply