রাশিয়ার বিরুদ্ধে লড়তে কারাবন্দিদের মুক্তি দিচ্ছে ইউক্রেন

|

ছবি: সংগৃহীত।

যুদ্ধক্ষেত্রে লড়াইয়ের অভিজ্ঞতা আছে এমন বন্দিদের মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইউক্রেন। রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে পাঠানো হবে তাদের।

সোমবার (২৮ ফেব্রয়ারি) দেয়া এক ভাষণে এ কথা জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদিমের জেলেনস্কি। এছাড়া অস্থায়ী ভিত্তিতে ভিসার বাধ্যবাধকতা শিথিলের ঘোষণাও দিয়েছেন তিনি। এ বিষয়ক এক ডিক্রিতেও স্বাক্ষর করেন তিনি।

জেলেনস্কি বলেন, সত্যিকারের যুদ্ধের অভিজ্ঞতা আছে এমন বন্দিদের সম্মুখ লড়াইয়ে পাঠানো হবে। সন্ত্রাস বিরোধী অভিযানে যারা অংশ নিয়েছেন তাদের ওপর থেকে সব নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে। প্রতিরোধই এখন একমাত্র লক্ষ্য। আমরা গত কয়েকদিনে যা মোকাবেলা করছি, কয়েক দশকেও তার মুখোমুখি হয়নি বিশ্ব।

ইউক্রেনের প্রেসিডেন্ট আরও বলেন, যারা ইউক্রেনের হয়ে লড়তে চান, ভিসা ছাড়াই তারা দেশটিতে প্রবেশ করতে পারবেন। ১ মার্চ থেকেই কার্যকর হয়েছে এই সুবিধা। যুদ্ধে অংশ নিতে ইচ্ছুক সাধারণ মানুষদের প্রশিক্ষণ চলছে বিভিন্ন স্থানে। অস্ত্রচালনা শিক্ষার পাশাপাশি হাতে তুলে দেয়া হচ্ছে অস্ত্র-গোলাবারুদ।

আরও পড়ুন: ‘ইউক্রেনে ৫৭১০ রুশ সেনা নিহত হয়েছে’

উল্লেখ্য, গত বৃহস্পতিবার থেকে ইউক্রেনে আগ্রাসন শুরু করে রাশিয়া। সংঘাতের পঞ্চম দিন সোমবার বেলারুশে দুই পক্ষ শান্তি আলোচনায় বসে। তবে কোনো সমাধান ছাড়াই শেষ হয় প্রথম এ বৈঠক।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply