ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর খেরসন দখলের দাবি রাশিয়ার

|

সংগৃহীত ছবি

ইউক্রেনের শহর খেরসন দখলের দাবি করেছে রাশিয়া। খবর আল জাজিরার।

বুধবার (২ মার্চ) হামলার সপ্তম দিনে এসে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এ শহর দখলের দাবি করলো রুশ সেনাবাহিনী।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগোর কোনাশেনকভ বলেন, রাশিয়ান সেনারা খেরসনের আঞ্চলিক কেন্দ্রের পূর্ণ দখল নিয়ে নিয়েছে। তিনি আরও বলেন, গণপরিবহন ও সেবাখাতগুলো ঠিকঠাকভাবেই চলছে। এখন পর্যন্ত খাদ্য ও প্রয়োজনীয় সামগ্রীর কোনো ঘাটতি দেখা দেয়নি।

এদিকে খেরসন শহরের মেয়র ইগোর নিকোলায়েভ সামাজিক যোগাযোগমাধ্যমে জানান, আমরা রাষ্ট্র হিসেবে এখনও ইউক্রেনই রয়েছি। লাশগুলো সৎকার করা, বিদ্যুৎ ও গ্যাসের লাইনগুলো মেরামত করা প্রয়োজন এখন।

সূত্র: আল জাজিরা

উল্লেখ্য, কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ খারসন শহরটি রাশিয়ান সেনাবাহিনীর জন্য গুরুত্বপূর্ণ ঘাঁটি হয়ে উঠতে পারে। শহরটি কৃষ্ণসাগরের গুরুত্বপূর্ণ বন্দর শহর ও শিল্পকেন্দ্র। খেরসন শহরের নিয়ন্ত্রণ নেয়ার অর্থ ইউক্রেনের গুরুত্বপূর্ণ পানির উৎসের নিয়ন্ত্রণ নেয়া। রাশিয়া ক্রাইমিয়ার দখল নেয়ার পর ইউক্রেন নর্থ ক্রিমিয়ান খালে বাঁধ তৈরি করেছিল। এতে ক্রিমিয়ায় বিশুদ্ধ পানি সরবরাহ বন্ধ হয়ে যায়। এতে অঞ্চলটিতে পানির সঙ্কট দেখা দেয়। ইউক্রেনে রাশিয়ান সেনাদের লক্ষ্যবস্তুগুলোর অন্যতম হলো খেরসন। সেখানকার গুরুত্বপূর্ণ পানিপথকে উন্মুক্ত করা এবং ক্রাইমিয়ায় আবারও পানি সরবরাহ চালু করা তাদের অন্যতম প্রধান লক্ষ্য।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply