ইউক্রেনের ডাকে সাড়া দিয়ে রাশিয়ার বিরুদ্ধে লড়তে যাচ্ছে অনেক মার্কিনি

|

ছবি: সংগৃহীত

চলমান ইউক্রেন-রাশিয়া সংঘর্ষে ভেঙে পড়েছে ইউক্রেনের সামগ্রিক অবস্থা। মুহুর্মুহু আক্রমণে নাস্তানাবুদ ইউক্রেন। বিদেশি সাহায্যের জন্য আহ্বান জানাচ্ছে তারা। ইউক্রেনীয় আহ্বানে সাড়া দিয়েছেন রুশবিরোধী অনেক মার্কিনি। নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, ওয়াশিংটন ডিসিতে ইউক্রেনীয় দূতাবাসের এক প্রতিনিধি এ তথ্য নিশ্চিত করেছেন।

পশ্চিমা দেশগুলো ইউক্রেনের মাটিতে যুদ্ধের জন্য সেনা পাঠাচ্ছে না, কিন্তু দেশটিকে সাহায্যের জন্য অস্ত্র সরবরাহ করছে। তারা রাশিয়া এবং দেশটির নেতাদের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞাও জারি করেছে।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদিমির জেলেনস্কি এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা যুদ্ধে সাহায্যের জন্য বিদেশি স্বেচ্ছাসেবকদের একটি ‘আন্তর্জাতিক সেনাদল’ গঠনের আহ্বান জানান। সে সময় জেলেনস্কি ইউরোপ এবং বিশ্বের অন্যান্য দেশ থেকে ১৬ হাজার স্বেচ্ছাসেবককে আন্তর্জাতিক সেনাদলে যোগ দেয়ার আহ্বান জানিয়েছিলেন।

উল্লেখ্য, বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply