রাজধানী বাঁচাতে যা করছে ইউক্রেন

|

রুশ বাহিনীর আগ্রাসন থেকে রাজধানী কিয়েভ রক্ষার মিশনে নেমেছে ইউক্রেনের সেনারা। যে কোনো মূল্যে রাজধানীকে নিরাপদ রাখতে শহরের প্রতিটি প্রবেশ মুখে গড়ে তোলা হয়েছে প্রতিরোধ ব্যবস্থা। পুতিনের বিশাল বহর আটকাতে বসানো হয়েছে ভারি সামরিক যান। সেনাদের পাশাপাশি প্রস্তুত সাধারণ বাসিন্দারাও। এরই মধ্যে রাজধানীর আশপাশে গোলাবর্ষণ শুরু করে দিয়েছে রুশ বাহিনী।

গুরুত্বপূর্ণ বিভিন্ন শহরের নিয়ন্ত্রণ হারালেও রাজধানী রক্ষায় মরিয়া ইউক্রেন। রুশ আগ্রাসন ঠেকাতে কঠিন মিশনে নেমেছে জেলেনস্কির সেনারা। রাশিয়ার শক্তিশালী সামরিক বহর যেন সহজেই শহরে ঢুকেত না পারে সেজন্য কিয়েভে প্রবেশমুখে গড়ে তোলা হয়েছে শক্ত প্রতিরোধ ব্যবস্থা, বিচ্ছিন্ন করে ফেলা হয়েছে সংযোগ সেতু। বিভিন্ন পয়েন্টে বসানো হয়েছে গণবিধ্বংসী অস্ত্র। প্রতিরোধ গড়তে মজুদ রাখা হয়েছে পেট্রোল বোমাও।

ইউক্রেনের আইনপ্রনেতা ইয়ারোসলাভ লোজেনস্কি বলেন, কেউ জানি না পুতিন কবে, কখন, কোথায় হামলা চালাবে। তাই আগামীকালের জন্য অপেক্ষা নয় এখনই নিজেদের সুরক্ষা নিশ্চিতে মাঠে নেমেছি। গোটা এলাকার নিরাপত্তা নিশ্চিতে ব্যবস্থা করা হয়েছে বলেও জানান তিনি।

ইউক্রেন সেনা কর্মকর্তা ইউরি মাটসারিস্কি জানান, তারা সবাই এক হয়ে কাজ করছেন। এই সেনা কর্মকর্তা বলেন, কারও মাঝে যেন একটুও হতাশা কাজ না করে সেই চেষ্টাও করে যাচ্ছি। রাজধানীর আশপাশে অনেক জায়গায় হামলা হচ্ছে এখনও। বেশিরভাগ অভিযান চলছে আবাসিক এলাকায়। রাজধানীকে রক্ষা করার আশাবাদও ব্যক্ত করেন তিনি।

বোমা আতঙ্কে প্রতিদিনই কিয়েভ ছাড়ছে শতশত মানুষ। তবে বীরের পরিচয়ও দিচ্ছেন অনেকে। শত্রুপক্ষকে মোকাবেলা করতে অস্ত্র হাতে তুলে নিচ্ছেন কেউকেউ। সেই তালিকায় পিছিয়ে নেই নারীরাও।

এদিকে রাজধানী কিয়েভের খুব কাছেই অবস্থান নিতে শুরু করেছে রুশ সেনারা। এরই মধ্যে ট্যাংক সাজোয়া যান নিয়ে আশপাশের এলাকায় ঢুকতে শুরু করেছে। টহল দিচ্ছে রুশ অত্যাধুনিক যুদ্ধ বিমান এসইউ-৩৪।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply