হাজারের বেশি সিরিয়ান ভাড়াটে যোদ্ধাকে ইউক্রেনে নিযুক্ত করছে রাশিয়া

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনে হাজারের বেশি সিরিয়ান মার্সেনারি বা ভাড়াটে যোদ্ধাকে নিযুক্ত করতে যাচ্ছে রাশিয়া। পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলোর কাছে খবর এসেছিল যে, ইউক্রেনের কিছু শহর বোমা বর্ষণে ধ্বংস করে দেয়ার পরিকল্পনা করছে মস্কো, যা উল্লেখযোগ্য সংখ্যক বেসামরিক হতাহতের কারণ হতে পারে। ওয়াশিংটন ইতোমধ্যে রাশিয়ার পক্ষ থেকে ভাড়াটে যোদ্ধাদের ইউক্রেনে নিযুক্ত করার ইঙ্গিত পেয়েছে। খবর ওয়াল স্ট্রিট জার্নালের।

নাম প্রকাশ না শর্তে মার্কিন এক কর্মকর্তা সিএনএনকে জানান, ইউক্রেনে রুশ আগ্রাসনে কিছু এলাকায় ভাড়াটে সৈন্যকে যুক্ত করা হয়েছে। তবে তাদের সংখ্যা কত এবং কোথায় কোথায় তারা যুদ্ধ করছে, এমন তথ্য ওয়াশিংটনের কাছে নেই বলেই জানান সেই কর্মকর্তা।

ছবি: সংগৃহীত

ইউক্রেন আগ্রাসনে রুশ বাহিনীর বেশ বড় একটি অংশ মনোবল এবং নৈতিক জোরের অভাবে ভুগছে। কিয়েভের উত্তর দিকে যে বিশাল রুশ বহর এগিয়ে যাচ্ছিল, সেটিও গত কয়েকদিন ধরে স্থবির হয়ে আছে। এই অবস্থায় ভাড়াটে যোদ্ধাদের উপস্থিতি রুশ বাহিনীকে আরও শক্তিশালী করবে বলে মন্তব্য করেছেন মার্কিন কর্মকর্তা। তিনি বলেন, ওয়াশংটন ধারণা করছে যে ভাড়াটে যোদ্ধারা ইতোমধ্যে ইউক্রেনে তীব্র প্রতিরোধের মুখে পড়েছে। সেই সাথে, ফেব্রুয়ারির শেষ হতে এ পর্যন্ত ২০০ যোদ্ধা প্রাণ হারিয়েছে বলেও তথ্য রয়েছে তাদের কাছে।

ছবি: সংগৃহীত

এদিকে, মার্কিন এবং পশ্চিমা কর্মকর্তারা ধারণা করছেন, রাশিয়া কিয়েভসহ ইউক্রেনের বড় শহরগুলোর দখল নিতে রাশিয়া তার হামলার গতি এবং শক্তি বৃদ্ধি করবে। অন্যদিকে, রুশ আগ্রাসনের বিরুদ্ধে অবিচলিত থেকে প্রতিবাদী বার্তা প্রচার করে যাচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদিমের জেলেনস্কি।

আরও পড়ুন: নো ফ্লাই জোন কী, ইউক্রেনে নো ফ্লাই জোন ঘোষণা করতে ন্যাটোর বাধা কোথায়?

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply