‘রাশিয়াকে দেয়া প্রতিটি মুদ্রা বুলেট ও বোমা হয়ে অন্য দেশে হামলা করে’

|

ছবি: সংগৃহীত

রাশিয়ার তেল ও গ্যাসের ওপর মার্কিন নিষেধাজ্ঞাকে সাধুবাদ জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি। তিনি বলেন, রাশিয়াকে দেয়া প্রতিটি মুদ্রা বুলেট ও বোমায় পরিণত হয়ে অন্য দেশে হামলায় ব্যবহার হয়।

মঙ্গলবার (৮ মার্চ) এক ভিডিওবার্তায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি বিশেষ ধন্যবাদ জানান জেলেনস্কি। আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে রাশিয়ার প্রতি আহ্বানও জানান ইউক্রেনের প্রেসিডেন্ট। যুদ্ধ বন্ধে দেশটিতে অর্থ সরবরাহ বন্ধ হওয়া উচিত বলেও মন্তব্য করেন তিনি। ভোলদেমির জেলেনস্কি বলেন, এই সিদ্ধান্তের জন্য মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের প্রতি ব্যক্তিগতভাবে কৃতজ্ঞতা প্রকাশ করছি। এটা স্পষ্ট, রাশিয়াকে দেয়া প্রতিটি মুদ্রা বুলেট ও বোমায় পরিণত হয়ে অন্য দেশে হামলায় ব্যবহার হয়। হয় রাশিয়াকে আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধা জানিয়ে যুদ্ধ বন্ধ করতে হবে, নয়তো যুদ্ধের জন্য দেশটিতে অর্থ সরবরাহ বন্ধ করা উচিত।

মঙ্গলবার এক ঘোষণায় রাশিয়া থেকে তেল ও গ্যাস আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এতে জ্বালানির মূল্য বেড়ে যেতে পারে বলেও স্বীকার করেন বাইডেন। মার্কিন প্রেসিডেন্টের এ ঘোষণার পরপরই আরেক দফা তেলের দাম বেড়ে ব্যারেল প্রতি দাঁড়ায় ১২৯ দশমিক ৯১ ডলারে। এর আগে যুক্তরাজ্য এক ঘোষণায় জানায়, ২০২২ সালের শেষ নাগাদ তেল আমদানি বন্ধের পথে হাঁটবে তারা। রাশিয়ার গ্যাসের ওপর নির্ভরশীলতা কমাতে পদক্ষেপ নেবে বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নও।

আরও পড়ুন: যেসব দেশ বন্ধু নয়, তাদের তালিকা প্রকাশ করলো রাশিয়া

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply