ভারতীয় বিমান অপহরণকারী সেই জঙ্গি সদস্যকে গুলি করে হত্যা

|

ছবি: সংগৃহীত।

পাকিস্তানের করাচিতে অজ্ঞাত সন্ত্রাসীদের গুলিতে নিহত হয়েছেন মিস্ত্রি জাহুর ইব্রাহিম। ১৯৯৯ সালে কাঠমাণ্ডু থেকে দিল্লিগামী আইসি-৮১৪ বিমান অপহরণের ঘটনায় যুক্ত ছিলেন তিনি। জাহুর ইব্রাহিম করাচিতে দীর্ঘদিন জাহিদ আখুন্দ ছদ্মনাম নিয়ে বসবাস করে আসছিলেন বলে জানা গেছে। তিনি জইশ-ই-মোহাম্মাদ জঙ্গি বাহিনীতে সক্রিয় ছিলেন। খবর এনডিটিভির।

জানা গেছে, গত ১ মার্চ মাথায় পরপর দু’বার গুলি করে করাচিতে হত্যা করা ইব্রাহিমকে। তাকে গুলি করেই পালিয়ে যায় হত্যাকারীরা। তাদের শনাক্ত করা সম্ভব হয়নি।

এরই মধ্যে দাফন সম্পন্ন হয়েছে ইব্রাহিমের। জানা গেছে, জাহুরের শেষকৃত্যে জইশ-ই-মোহাম্মাদের অন্যতম প্রধান নেতা মাসুদ আজহারের ভাই রউফ আসগার উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৯৯ সালের ২৪ ডিসেম্বর নিহত ইব্রাহিমসহ পাঁচ জঙ্গি সদস্য ভারতের আইসি-৮১৪ বিমান অপহরণ করে। মাসুদ আজহার আলভিসহ তিন কুখ্যাত জঙ্গিনেতার মুক্তির দাবিতেই এই বিমানটি অপহরণ করা হয়েছিল। অপহরণের সময় ওই বিমানে মোট ১৭৯ জন যাত্রী এবং ১১ জন ক্রু ছিলেন। রুপিন কাটিয়াল নামে এক যাত্রীকে সেই সময় হত্যাও করা হয়।

পরে অমৃতসার, লাহোর এবং দুবাই হয়ে অবশেষে বিমানটি আফগানিস্তানের কন্দহরে অবতরণ হয়। বাকি যাত্রীদের প্রাণের বিনিময়ে অবশেষে মাসুদসহ ওই তিন জঙ্গিনেতাকে মুক্তি দেয়া হয়।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply