মারিওপোলে নয় দিনের রুশ হামলায় ১২শ’র বেশি মৃত্যু: দাবি মেয়রের

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনের বন্দরনগরী মারিওপোলে নয় দিনের রুশ আগ্রাসনে প্রাণহানি হয়েছে ১২ শ’র বেশি মানুষের। বুধবারও গণকবর দেয়া হয় ৪৭ জনকে। এমন দাবি করেছেন শহরটির মেয়র ভাদিম বয়চেঙ্কো। খবর টিআরটি ওয়ার্ডের।

মেয়র জানান, গত কয়েকদিন ধরেই বিদ্যুৎহীন পুরো নগরী। তৈরি হয়েছে খাবার ও পানির তীব্র সংকট। মানবিক সংকট থেকে বাঁচাতে বাসিন্দাদের সরিয়ে নেয়া জরুরি। মানবিক করিডোর কার্যকরের আহ্বান জানান তিনি।

এদিকে বুধবার (৯ মার্চ) ইউক্রেনের এক শিশু হাসপাতালে রুশ বাহিনী হামলা করেছে বলে অভিযোগ জানিয়েছে ইউক্রেন। রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

ইউক্রেনের মারিওপোলের সিটি কাউন্সিল দাবি করেছেন, রাশিয়ার সেনারা শহরের একটি মাতৃ ও শিশু হাসপাতালে হামলা চালিয়েছে। হামলার একটি ভিডিও প্রকাশ করেছে মারিওপোল সিটি কাউন্সিল। ভিডিওতে দেখা যায় হাসপাতাল ভবনটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। চারদিকে ছড়িয়ে ছিটিয়ে আছে ধ্বংসস্তূপ।

রাশিয়ার হামলার ব্যাপারে সিটি কাউন্সিল জানায়, সিটি সেন্টারে একটি মাতৃ ও শিশু হাসপাতাল, শিশু বিভাগ ও ওষুধ বিভাগ সব এইমাত্র রাশিয়ার হামলায় ধ্বংস হয়ে গেছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কিও টুইটারে ধ্বংসপ্রাপ্ত হাসপাতালের একটি ভিডিও প্রকাশ করেছেন। রাশিয়ান হামলার তীব্র সমালোচনা করেছেন তিনি।

এদিকে ইউক্রেনে হামলার শুরুর পর এ পর্যন্ত ২২ লাখ মানুষ সীমান্ত পাড়ি দিয়েছেন বিভিন্ন দেশে। আর শরণার্থীদের আশ্রয় দেয়ায় দেশগুলোর সরকারের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

উল্লেখ্য, বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply