পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

|

পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (২১ মার্চ) বেলা ১২টার দিকে বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন ঘোষণা করেন তিনি। একই অনুষ্ঠান থেকে দেশে শতভাগ বিদ্যুতায়নের ঘোষণা দেবেন তিনি।

এর আগে বেলা ১০টা ৪৫ মিনিটে হেলিকপ্টারে ঢাকা থেকে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রে পৌঁছান প্রধানমন্ত্রী। এ সময় তাকে বাংলাদেশ পুলিশের সদস্যরা গার্ড অব অনার প্রদান করেন। এরপর কোল জেটিতে ২০০ নৌকা থেকে পতাকা নাড়িয়ে ও জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে তাকে অভিবাদন জানানো হয়।

হেলিকপ্টার থেকে নামার পর তাপবিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন করে বিদ্যুৎকেন্দ্রের নামফলক উন্মোচন করেন প্রধানমন্ত্রী। এরপর তা উদ্বোধন করেন। এ সময় ১ হাজার ৩২০টি পায়রা ওড়ানো হয়।

সরকারের দীর্ঘ মেয়াদী বিদ্যুৎ উৎপাদন পরিকল্পনার প্রথম সফলতা এই পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র। পটুয়াখালীর দুর্গম এলাকায় আড়াই বিলিয়ন ডলারের প্রকল্পটিই এখন এককভাবে দেশের সবচেয়ে বড় বিদ্যুৎ কেন্দ্র।

চীনের সাথে যৌথ উদ্যোগে ২০১৬ সালে এক হাজার একর জমিতে শুরু হয় প্রকল্পের কাজ। নির্ধারিত সময়ে ২০২০ সালেই উৎপাদন শুরু করে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র। এখানেই আরও একটি বড় বিদ্যুৎ কেন্দ্র তৈরির কাজ চলমান। হিসাবে দেখা যায়, বাজেটের চেয়ে একশ মিলিয়ন ডলার কম খরচে তৈরি হয়েছে এই মেগা প্রকল্প।

৬৬০ মেগাওয়াট ক্ষমতার দুইটি ইউনিট রয়েছে তাতে। ইন্দোনেশিয়া থেকে আমদানি করা কয়লা খালাস করতে নিজস্ব জেটিও তৈরি করেছে বাংলাদেশ চায়না পাওয়ার কোম্পানি। জেটি থেকে আচ্ছাদিত অবস্থায় কয়লা সরাসরি চলে যাচ্ছে বৃহদাকার কোল ডোম্বে। সরকারের দাবি, পরিবেশ রক্ষায় প্রয়োজনীয় সব পদক্ষেপ নেয়া হয়েছে সর্বাধুনিক এই প্রকল্পে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply