এবার ইউক্রেনকে আরও ভয়াবহ অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

|

শক্তিশালী রুশ বাহিনীর সাথে যুদ্ধে টিকে থাকতে ইউক্রেনে আরও বিপুল পরিমাণ অস্ত্র পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। যা আগের দেয়া অস্ত্রগুলোর চেয়েও বেশি বিধ্বংসী। সেই তালিকায় রয়েছে বিমান বিধ্বংসী স্টিংগার, অত্যাধুনিক জ্যাভেলিন ক্ষেপণাস্ত্রসহ শত কোটি ডলারের হাজার হাজার মারণাস্ত্র। তবে টানা হামলার মধ্যে এসব অস্ত্রের চালান সংগ্রহ এবং বণ্টন জেলেনস্কি প্রশাসনের জন্য বড় চ্যালেঞ্জ বলে মনে করছে যুক্তরাষ্ট্র।

মূলত যুক্তরাষ্ট্রের পাঠানো ট্যাংক বিধ্বংসী জ্যাভেলিন মিসাইল, পুতিন বাহিনীর কাছে এখন আতঙ্কের কারণ। ইউক্রেনের দাবি, এখন পর্যন্ত রাশিয়ার ৪ শতাধিক ট্যাংক ধ্বংস করা হয়েছে। গুঁড়িয়ে দেয়া হয়েছে দুই হাজারের বেশি সাঁজোয়া যান, ভূপাতিত করা হচ্ছে রুশ ড্রোন ও হেলিকপ্টার।

ইউক্রেন সেনার বলছেন, প্রতিটি চেকপয়েন্টে এখনও তাদের নিয়ন্ত্রণে। রুশদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য সব ধরনের অস্ত্র আছে তাদের কাছে। হামলার পর অনেক রুশ সেনা অস্ত্র রেখেও পালাচ্ছে বলেও জানায় সেনারা।

জেলেনস্কি বাহিনীকে শক্তিশালী করতে আরও শত কোটি ডলারের অস্ত্র পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র।হোয়াইট হাউজ জানিয়েছে, বিশাল এই চালানে পাঠানো হবে, বিমান বিধ্বংসী স্টিংগার, ট্যাংক ও সাঁজোয়া ধ্বংসকারী জ্যাভেলিন ক্ষেপণাস্ত্র, এমনকি গণবিধ্বংসী হাজার হাজার অস্ত্র।

তবে যুক্তরাষ্ট্র মনে করছে, টানা রকেট হামলার মধ্যে এসব অস্ত্র সংগ্রহ এবং তা সেনাদের কাছে পৌঁছে দেয়াই সবচেয়ে কঠিন কাজ। কারণ এরই মধ্যে হাইপারসনিক মিসাইল দিয়ে ইউক্রেনের অস্ত্রাগার গুঁড়িয়ে দিয়েছে রাশিয়া। এমনকি দখলে নিয়েছে মার্কিনীদের অস্ত্রভান্ডারও।

যুক্তরাষ্ট্রের অস্ত্র ব্যবসায়ী আদ্রিয়ান কেলগ্রেন বলেন, আমার মনে হয় পৃথিবীর সবাই চায় স্বাধীনভাবে বেঁচে থাকুক ইউক্রেনের বাসিন্দারা। তাই আমরাও তাদের সহায়তায় এগিয়ে এসেছি। মার্কিন প্রেসিডেন্ট অস্ত্র পাঠানোর যে উদ্যোগ নিয়েছে তা গ্রহণ এবং বণ্টন করাটাই মূল চ্যালেঞ্জ ইউক্রেনের জন্য। কারণ সব জায়গায় হামলা চালাচ্ছে রুশ বাহিনী।

শুধু অস্ত্র সহায়তাই নয় রুশ আগ্রাসন ঠেকাতে তুরস্ককে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-ফোর হান্ড্রেড পাঠানোর আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply