অস্ত্রবিরতির বিনিময়ে ন্যাটোতে না যাওয়ার অঙ্গীকারে রাজি জেলেনস্কি

|

ছবি: সংগৃহীত

রুশ সেনা প্রত্যাহার ও ইউক্রেনের নিরাপত্তা গ্যারান্টির স্বার্থে আপোসে প্রস্তুত ভোলদেমির জেলেনস্কি। সেই সাথে, অস্ত্রবিরতির বিনিময়ে ন্যাটোর সদস্যপদ না চাওয়ার বিষয়ে অঙ্গীকার করতেও তিনি রাজি আছেন বলে সোমবার (২১ মার্চ) এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন তিনি। খবর ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইলের।

ভোলদেমির জেলেনস্কি জানান, রাশিয়ার সাথে তিনি কথা বলতে চান ক্রাইমিয়া ও দোনেৎস্ক নিয়েও। তবে একথাও মনে করিয়ে দেন, এমন সিদ্ধান্ত একা নেয়ার এখতিয়ার নেই তার। সেজন্য দরকার হবে পার্লামেন্ট ও জনগণের মতামত। সাংবিধানিক পরিবর্তনে গণভোটও আয়োজন করতে হবে বলেও জানান জেলেনস্কি। আপাতত সঙ্কট সমাধানে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে সরাসরি আলোচনার ওপর গুরুত্ব দেন আবারও।

ছবি: সংগৃহীত

ভোলদেমির জেলেনস্কি বলেন, সত্যি বলতে নিরাপত্তা গ্যারান্টির বিষয়গুলোতে কেবল প্রেসিডেন্ট নয়, পার্লামেন্ট ও জনগণ সিদ্ধান্ত নেবে। সাংবিধানিক পরিবর্তন আনতে হবে। আর সেটা লম্বা প্রক্রিয়া। গণভোট আয়োজন করতে হবে। তবে সে পর্যন্ত যুদ্ধ নিয়ে মস্কোর পরিকল্পনা বুঝতে ভ্লাদিমির পুতিনের সাথে সরাসরি আলোচনা প্রয়োজন।

ইউক্রেন প্রেসিডেন্ট আরও বলেন, সবাইকেই আপস করতে হবে। পশ্চিমাদেরও, কারণ, ইউক্রেনকে ন্যাটোভুক্ত করার ব্যাপারে ঠিক কী করতে হবে সে ব্যাপারে তারা জানে না। নিরাপত্তার নিশ্চয়তা চায় বলে আপস করতে হবে ইউক্রেনকেও। ন্যাটোর সম্প্রসারণ না চাওয়া রাশিয়াকেও ছাড় দিতে হবে এক্ষেত্রে।

আরও পড়ুন: যেকোনো মুহূর্তে ভয়াবহ সাইবার হামলা চালাতে পারে রাশিয়া: বাইডেন

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply