ফরেস্ট গাম্পের হিন্দি রিমেক ‘লাল সিং চাড্ডা’ নিয়ে আসছেন আমির

|

ছবি: সংগৃহীত

দুনিয়াব্যাপী সমাদৃত হলিউডের ব্লকবাস্টার হিট চলচ্চিত্র ‘ফরেস্ট গাম্প’ এর অফিসিয়াল হিন্দি রিমেক ‘লাল সিং চাড্ডা’ নিয়ে আসছেন বলিউডের ‘মিস্টার পারফেকশনিস্ট’ আমির খান। তবে এবারই প্রথমবার নয়, আমির খান অভিনীত এমন অনেক সিনেমাই আছে যেগুলি আন্তর্জাতিক চলচ্চিত্রের রিমেক।

মহেশ ভাট পরিচালিত ‘হাম হ্যায় রাহি প্যায়ার কে’ ১৯৫৮ সালের হলিউড সিনেমা ‘হাউস বোট’ থেকে অনুপ্রাণিত। সিনেমাটিতে আমির খান এবং জুহি চাওলা প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন। এতে শিশু অভিনেতা হিসেবে কুনাল খেমুকেও দেখা গেছে। বলা হতো, আমির পরিচালকের সাথে সিনেমার চিত্রনাট্যও লিখেছেন। সুপারহিট হওয়ার পাশাপাশি অনেক পুরস্কারও জিতেছিল সিনেমাটি।

আমির খানের ‘গুলাম’ এখনও তার অভিনীত আলোচিত সিনেমাগুলির মধ্যে অন্যতম। বিক্রম ভাটের পরিচালনায় সিনেমাটি ১৯৮৮ সালের সিনেমা ‘কাবজা’র রিমেক ছিল; যা ১৯৫৪ সালের ‘অন দ্য ওয়াটারফ্রন্ট’ এর তামিল রিমেক। মূল সিনেমায় মারলন ব্র্যান্ডো প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন।

ইন্দ্র কুমারের পরিচালনায় আমির খান এবং মনীষা কৈরালা অভিনীত ‘মন’ সিনেমাটি হলিউড চলচ্চিত্র ‘অ্যান অ্যাফেয়ার টু রিমেম্বার’ দ্বারা ব্যাপকভাবে অনুপ্রাণিত। ওই সিনেমাটি নির্মিত হয় ১৯৫৭ সালে। তবে মূল সিনেমা থেকে ভিন্ন একটি ক্লাইম্যাক্স দৃশ্য এই সিনেমায় যোগ করা হয়। মূল সিনেমায় অভিনয় করেছেন ক্যারি গ্রান্ট এবং ডেবোরা কায়ের।

ছবি: সংগৃহীত

আমির খান অভিনীত সুপারহিট সিনেমা ‘গজনি’ একই নামের তামিল সিনেমার রিমেক, যা ক্রিস্টোফার নোলানের ২০০০ সালের চলচ্চিত্র ‘মেমেন্টো’ থেকে অনেকটাই অনুপ্রাণিত।

ছবি: সংগৃহীত

জনপ্রিয় ‘ধুম’ ফ্র্যাঞ্চাইজির নির্মাতারা সিনেমাটির তৃতীয় কিস্তির জন্য ‘মিস্টার পারফেকশনিস্ট’ আমির খানকে নিয়েছিলেন। সিনেমার কাহিনী ক্রিস্টোফার নোলানের ২০০৬ সালের চলচ্চিত্র ‘দ্য প্রেস্টিজ’ এবং লুইস ল্যাটেরিয়ারের ২০১৩ সালের চলচ্চিত্র ‘নাউ ইউ সি মি’ থেকে আংশিকভাবে নেয়া হয়েছে বলে ধারণা করা হয়। বিজয় কৃষ্ণ আচার্য পরিচালিত এই সিনেমায় অভিষেক বচ্চন এবং উদয় চোপড়া ছাড়াও ক্যাটরিনা কাইফ প্রধান ভূমিকায় অভিনয় করেছিলেন।

ছবি: সংগৃহীত

বলিউড সুপারস্টার আমির খানকে সর্বশেষ দেখা গেছে ‘থাগস অব হিন্দুস্তান’ সিনেমায়। ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাটির পর ৪ বছর আর কোনো সিনেমাই মুক্তি পায়নি তার। এদিকে অস্কারজয়ী হলিউড সিনেমা ‘ফরেস্ট গাম্প’র অফিসিয়াল হিন্দি রিমেক ‘লাল সিং চাড্ডা’র পর সম্প্রতি আরেকটি রিমেক সিনেমার ঘোষণা দিয়েছেন আমির খান।

স্প্যানিশ সিনেমা ‘ক্যাম্পেওনেস’-এর হিন্দি ভার্সনে অভিনয় করতে চলেছেন তিনি। একদল মানসিক ভারসাম্যহীন মানুষ কীভাবে এক নতুন কোচের অধীনে খেলে বাস্কেটবল চ্যাম্পিয়নশিপ জিতে নেয়, সেই গল্পই দেখা যাবে এতে। এই কোচের ভূমিকাতে হাজির হবেন আমির খান; আর পরিচালনা করছেন আরএস প্রসন্ন।

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply