কী হবে ইউক্রেনের এসব সারোগেটেড শিশুদের?

|

একটি হাসপাতালের সব শিশুই সারোগেটেডে বেবি। অর্থাৎ ভাড়া করা গর্ভে জন্ম এদের। বিদেশিদের কাছ থেকে অর্থের বিনিময়ে নিজের গর্ভ ভাড়া দেন ইউক্রেনের নারীরা। তবে রুশ হামলার কারণে শঙ্কার মুখে পড়েছে কিয়েভের ওই হাসপাতালের ২০ শিশুর ভবিষ্যৎ। সারোগেটেড বেবি বা ভাড়াটে গর্ভে জন্ম নেয়া এই শিশুদের অভিভাবকরা মূলত ইউক্রেনের বাইরে বিভিন্ন দেশের। এখন যুদ্ধের কারণে যোগাযোগ ব্যবস্থা বন্ধ থাকায় তারা গ্রহণ করতে পারছেন না ওই শিশুদের।

যুদ্ধের কারণে বিমানবন্দর বন্ধ। ফলে বিদেশে থাকা এসব শিশুর অভিভাবকরা আসতে পারছেন না। তাই এসব শিশুকে তারা গ্রহণও করতে পারছেন না। হাসপাতালটি বর্তমানে ২০ শিশু রয়েছে। রুশ আগ্রাসন শুরুর পর একটি বোম শেল্টারে স্থানান্তর করা হয় হাসপাতালটি। সেখানেই বেড়ে উঠছে এসব শিশু। এদিকে যেকোনো সময় রুশ হামলার শঙ্কায় দিন কাটাচ্ছেন হাসপাতালটির কর্মীরা।

হাসপাতালের কর্মীরা বলছেন, এই বাচ্চাগুলো আমাদের হৃদয়ের টুকরায় পরিণত হয়েছে। এই শিশুগুলোই এখন আমাদের পরিবার। যখন এদের অভিভাবকরা এসব শিশুদের নিয়ে যাবে তখন সবচেয়ে বেশি কষ্ট পাবো আমরাই। আর হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, এসব শিশুর অভিভাবকরা কখনও ফিরবেন কিনা সেই নিশ্চয়তা নেই। ফলে এসব শিশুর ভবিষ্যৎ নিয়ে শঙ্কায় তারাও।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply