পুতিনের কতো সেনা নিহত, প্রমাণ করতে যা করছে ইউক্রেন

|

এক মাসের যুদ্ধে এ পর্যন্ত কতোজন রুশ সেনা নিহত হয়েছে তা নিয়ে রয়েছে পাল্টাপাল্টি বক্তব্য। পুতিন সরকার কয়েকশ সৈন্য নিহতের দাবি করলেও ইউক্রেন বলছে এ সংখ্যা ১৫ হাজারের বেশি। আর তাই নিহত রুশ সেনাদের পরিচয় জানতে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করছে ইউক্রেন। এ লক্ষ্যে ক্লিয়ার ভিউ সফটওয়্যার ব্যবহার করা হচ্ছে। ফলে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে নিশ্চিত হওয়া যাচ্ছে রুশ সেনাদের পরিচয়।

ইউক্রেনে এতোটা প্রতিরোধের মুখে পড়তে হবে তা হয়তো ভাবেনি পুতিন বাহিনী। পদাতিক, গোলন্দাজ থেকে শুরু করে বিমান বাহিনী; প্রতি মুহূর্তে পড়ছে বাধার মুখে পড়ছে রুশ বাহিনী, হচ্ছে ক্ষয়ক্ষতি। তবে মস্কো এসব শিকার করছে না বলে দাবি কিয়েভের। যুদ্ধে নিহত রুশ সেনাদের পরিচয় প্রকাশ এবার প্রযুক্তি প্রতিষ্ঠান ক্লিয়ার ভিউয়ের দ্বারস্থ ইউক্রেন।

ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী মিখাইলো ফেদেরভ বলছেন, রুশ আগ্রাসনের পর থেকেই তারা এ ধরনের প্রযুক্তি ব্যবহার করে আসছেন। এখন ক্লিয়ার ভিউ সফটওয়ারটি ব্যবহার করা হচ্ছে। তিনি বলছেন, কারণ আমরা চাই কী পরিমাণ রুশ সেনা হতাহত হচ্ছে তা বিশ্ববাসীর কাছে স্পষ্ট করতে। কারণ পুতিন সরকার ক্ষয়ক্ষতির বিষয়টি আড়াল করছে। এছাড়াও নিহত সেনার পরিবারেরও অধিকার আছে বিষয়টি জানার।

ইউক্রেনের দাবি এখন পর্যন্ত তাদের প্রতিরোধের মুখে ১৫ হাজার রুশ সেনার মৃত্যু হয়েছে। যদিও শুরু থেকেই এমন দাবি উড়িয়ে দিচ্ছে মস্কো। তাই নিহত সেনাদের ছবি তুলে ক্লিয়ার ভিউ সফটওয়ারে আপলোড করে নিশ্চিত করা হচ্ছে পরিচয়।

দেশটির উপ-প্রধানমন্ত্রী বলেন, নিহত রুশ সেনাদের ছবি তুলে সেটা আমরা ক্লিয়ার ভিউ সফটওয়ারে দেই। সেখানে স্বয়ংক্রিয়ভাবে ওই রুশ সেনার ছবি খোঁজা হতে থাকে। সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমের সাথে মিলিয়ে ওই রুশ সেনার ছবি-নাম-পরিচয় বের করা হয়। তারপর আমরা নিহত সেনা সদস্যের পরিবারকে বিষয়টি অবহিত করি।

এদিকে, ইউক্রেনকে বিনামূল্যে ফেসিয়াল রিকগনিশন পদ্ধতি ব্যবহারের অনুমতি দিয়েছে রিয়েল ভিউ।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply